• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

সহজেই ধূমপান ছাড়া যায় যেভাবে

আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২০, ২১:৫১
smoke,
ফাইল ছবি

করোনায় বৃদ্ধ এবং শিশুর পাশাপাশি যুবকদেরও আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে যে ধূমপায়ী যুবকদের হার এর মধ্যে সবচেয়ে বেশি। করোনায় ফুসফুস আক্রান্ত করে আর ধূমপায়ীদের ফুসফুস দুর্বল থাকায় তাদের আক্রান্তের ঝুঁকিটাও বেশি।

তাই এ ঝুঁকিপূর্ণ সময়ে অনেকে ধূমপান ছাড়তে চাইলেও ছাড়তে পারছে না। নিকোটিন চেইন ব্রেকিংয়ের মাধ্যমে ধূমপান পরিহার করা সম্ভব।

চলুন যেনে নিই সহজে ধূমপান মুক্ত হওয়ার নিয়মগুলো-

১. তৎক্ষণাৎ ধূমপান ছেড়ে দেয়া সম্ভব নয়। দীর্ঘদিন ধূমপান করার ফলে শরীরে নিকোটিনের চাহিদা তৈরি হয়েছে যা একেবারেই পরিহার করা সম্ভব নয়। তাই ধীরে ধীরে সিগারেট গ্রহণের পরিমাণ কমিয়ে আনতে হবে।

২. অধূমপায়ী বন্ধু ও আপনজনদের সাহচর্যে থাকতে হবে। এতে আপনার ধূমপান করতে ইচ্ছে করলেও তারা এ ব্যাপারে আপনাকে নিরুৎসাহিত করবে।

৩. শরীরচর্চায় মনোনিবেশ করুণ। শরীরচর্চা মানুষকে ধূমপানের ব্যাপারে নিরুৎসাহিত করতে সহায়তা করে। সু-স্বাস্থ্যের অধিকারী একজন ব্যাক্তি ধূমপান করে তার স্বাস্থ্য খারাপ করতে চাইবে না।

৪. ফুসফুস ভালো রাখতে এবং ধূমপান থেকে বিরত থাকতে লঙ্কা গুড়া খাবার অভ্যাস গড়ে তুলতে হবে। লঙ্কা গুঁড়ো মিশ্রিত পানি পান করলে এক্ষেত্রে উপকার পাওয়া যায়।

৫. আদা চা নিকোটিন চেইন ব্রেকিংয়ে সহায়তা করে। কাঁচা আদা খেয়েও এ থেকে পরিত্রাণ পাওয়া যায়।

৬. টক্সিন নিঃসৃত করে এমন খাবার গ্রহণের মাধ্যমে ধূমপান থেকে মুক্তি পাওয়া সম্ভব। যেমন, আঙুর বা আঙুরের রস। এটি ফুসফুসে জমে থাকা টক্সিন নিরসনে সহায়তা করে।

সূত্র: আনন্দবাজার

এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএটির নিম্নস্তরের সিগারেট বন্ধের দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন
যুবকদের সিগারেট খেতে মানা করায় শিক্ষককে ছুরিকাঘাত
র‍্যাগিংয়ে জ্বলন্ত সিগারেটের ছ্যাঁকা, হাবিপ্রবির দুই ছাত্র বহিষ্কার
খাগড়াছড়িতে ২ লাখ টাকার অবৈধ সিগারেটসহ আটক ১ 
X
Fresh