• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

অভিবাসন-গর্ভপাত ইস্যুতে জয়-পরাজয়!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ নভেম্বর ২০১৬, ১৬:১৩

শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিলারি ক্লিনটন এবং ডোনাল্ড ট্রাম্প। নানা ইস্যুতে নিজেদের অবস্থান তুলে ধরছেন তারা। করছেন পাল্টাপাল্টি আক্রমণও। মূলত ৫ ইস্যুতেই জয়-পরাজয় নির্ধারণ হবে এ দু’প্রার্থীর। সেই ইস্যুগুলোতে হিলারি-ট্রাম্পের অবস্থান তুলে ধরা হলো-

অভিবাসন
অভিবাসন ইস্যুতেই মার্কিনীদের মনোযোগ আকর্ষণ করেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। অভিবাসী ঠেকাতে আমেরিকা আর মেক্সিকো সীমান্তে দু’হাজার মাইলের বেশি দেয়াল তুলে দেবার ঘোষণা দিয়েছেন এ ধনকুবের। এ ঘোষণার কারণেই অনেক মার্কিনী তাকে ভোট দেবেন বলে আগাম জানিয়েও দিয়েছেন। অপরদিকে হিলারি অবৈধ অভিবাসীদের বৈধতা দেবেন বলে জানিয়েছেন।

গর্ভপাত
হিলারি ক্লিনটন গর্ভপাত বিষয়ে বর্তমান নীতি অব্যাহত রাখতেই আগ্রহী। গর্ভপাত করার অধিকার নারীর আছে বলে তিনি মনে করেন। তাই এটি বন্ধে যে কোনো আইনের বিরোধী তিনি। তবে ডোনাল্ড ট্রাম্প বলেন, গর্ভপাত অবৈধ করা উচিত।

পররাষ্ট্রনীতি

সিরিয়ার যুদ্ধ বিষয়ে আমেরিকার নীতি কী হওয়া উচিত তা নিয়ে দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীর মধ্যে স্পষ্ট মতভেদ রয়েছে। পররাষ্ট্রনীতিতে হিলারি ক্লিনটন বরাবরই ‘কট্টরপন্থি’ হিসেবে পরিচিত। ডোনাল্ড ট্রাম্প ইরাক যুদ্ধের এবং মধ্যপ্রাচ্যে সামরিক পদক্ষেপের সমালোচনা করেছেন। ‘চিরশত্রু’ রাশিয়ার সঙ্গেও সখ্য বজায় রাখার পক্ষে এ রিপাবলিকান।

জলবায়ু পরিবর্তন
হিলারি ক্লিনটন জলবায়ু বিষয়ে কথা বললেও এ ব্যাপারে নিজের কোনো মতামত জানায়নি রিপাকবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। হিলারির মতে, জলবায়ু পরিবর্তন আমেরিকার নিরাপত্তার জন্য ঝুঁকির কারণ। তাই জ্বালানি শিল্পের ক্ষেত্রে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত।

শরণার্থী
ডোনাল্ড ট্রাম্প শরণার্থী ইস্যুতে বরাবরই কঠোর। মধ্যপ্রাচ্য বিশেষ করে মুসলিম দেশ থেকে শরণার্থী নেয়া আমেরিকার নিরাপত্তার জন্য হুমকি বলে মন্তব্য করেছেন রিপাবলিকান প্রার্থী। অপরদিকে হিলারি শরণার্থীর সংখ্যা বাড়ানোর পক্ষে মত দিয়েছেন।

এফএস/ এস

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
X
Fresh