• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি পর্যটক ভারতে যাওয়ার কারণ কী?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ এপ্রিল ২০১৯, ১৮:১৭
ছবি: বিবিসি বাংলা

ভারতের ব্যুরো অব ইমিগ্রেশন দপ্তরের হিসাব মতে, দেশটিতে সবচেয়ে বেশি সংখ্যক পর্যটক যায় বাংলাদেশ থেকেই। দেশটির পর্যটন মন্ত্রণালয়ের এক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। ২০১৮ সালের রিপোর্টটি সম্প্রতি প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি বাংলা। অবশ্য এতে ২০১৭ ও ২০১৮ সালের তথ্য তুলে ধরা হয়েছে।

২০১৭ সালে এক কোটির বেশি বিদেশি পর্যটক ভিসায় ভারত যায়, যা আগের বছরের চেয়ে ১৪ শতাংশ বেশি। এ বছর যে দেশগুলো থেকে বেশি সংখ্যক পর্যটক ভারতে গেছে, সেগুলোর শীর্ষে আছে বাংলাদেশ।

রিপোর্ট অনুযায়ী, ২০১৭ সালে ২১ লাখ ৫৬ হাজার ৫৫৭ জন বাংলাদেশি পর্যটক ভিসায় ভারতে গেছে। এর পরের স্থান যুক্তরাষ্ট্রের। দেশটির ১৩ লাখ ৭৬ হাজার ৯১৯ জন পর্যটক ভিসায় ভারত ভ্রমণ করে।

এই দুই দেশের পর আছে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, রাশিয়া, জার্মানি ও ফ্রান্স। প্রশ্ন হলো বাংলাদেশিদের পর্যটক ভিসায় ভারত ভ্রমণের সংখ্যা দিনের পর দিন বাড়ছে কেন?

এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. সৈয়দ রাশিদুল হাসান বলেন, ভারতে বাংলাদেশি পর্যটক বাড়ার মূল কারণ ভারতীয় ভিসা নীতির সহজীকরণ। বাংলাদেশের জেলা শহরেও ভারতীয় ভিসা কেন্দ্র স্থাপিত হয়েছে। এছাড়া কাশ্মীর, লাদাখ ও সিকিমের মতো আকর্ষণীয় জায়গাগুলো পর্যটকদের জন্য উন্মুক্ত করে দিয়েছে দেশটি।

এই ঢাবি শিক্ষক আরও বলেন, বেঙ্গালুরু, চেন্নাই, মুম্বাই ও কলকাতায় বাংলাদেশি রোগীর সংখ্যা বাড়ছে। রোগীরা মেডিকেল ভিসায় গেলেও পরিবারের অনেকেই পর্যটক ভিসায় গিয়ে তাদের সহায়তা করেন।

তিনি বলেন, ধর্মীয় অনুভূতি থেকে মুসলমানরা ভারতের আজমির এবং হিন্দুরা বিভিন্ন তীর্থস্থানে যায়। বছরজুড়ে ব্যবসায়ীদের পাশাপাশি কেনাকাটা করতে অনেক বাংলাদেশি ভারতে যান একা বা পরিবারসহ।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • ভারত এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
X
Fresh