Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

করোনায় ভারতে একদিনে ৪ হাজারের বেশি মৃত্যু

More than 4,000 deaths a day in Corona, India
ফাইল ছবি

প্রতিদিনই মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হচ্ছে ভারতে। গত ২৪ ঘণ্টাতেও দেশটিতে করোনায় মৃত্যুর মারা গেছেন ৪ হাজার ৯০ জন। এ নিয়ে ভারতে করোনায় মোট ২ লাখ ৭০হাজার মানুষের মৃত্যু হলো। আর দেশটিতে মোট সংক্রমিত হয়েছে ২ কোটি ৪৬ লাখ ৮৩ হাজার ৬৫ জন।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ৩ লাখ ১০ হাজার ৮২২ জন মানুষ। আগের কয়েক দিনের তুলনায় সংক্রমণ কিছুটা কমেছে। এর আগে ৬ মে সর্বোচ্চ সংক্রমণ ছিল ৪ লাখ ১৪ হাজার ৪৩৩ জন। ১০ দিনের ব্যবধানে দৈনিক সংক্রমণ কিছুটা নিন্মমুখী।

সংক্রমণ ঠেকাতে ভারতের বেশ কয়েকটি রাজ্যে ১৭ মে পর্যন্ত লকডাউন ও কারফিউ ঘোষণা করা হয়েছে। এ বছরের জানুয়ারি মাসে ভারতে সবচেয়ে বড় পরিসরে টিকাদান কর্মসূচি শুরু হয়। তবে অনেক রাজ্যে টিকা নিয়ে সংকট দেখা দেয়। ফলে টিকাদান কর্মসূচি ধীর গতিতে চলতে শুরু করে।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুসারে, করোনায় সংক্রমণ ও মৃত্যুর হারে যুক্তরাষ্ট্রের পরেই ভারতের অবস্থান। তাদের হিসাব মতে, বিশ্বে এ পর্যন্ত করোনায় মোট সংক্রমিত হয়েছে ১৬ কোটি ৩১ লাখ ৬৫ হাজার ৫৭৩ জন। মৃত্যু হয়েছে ৩৩ লাখ ৮৩ হাজার ২৩০ জনের। আর সুস্থ হয়েছেন ১৪ কোটি ১৪ লাখ ৬২ হাজার ১৪৬ জন।

ভারতে এত সংক্রমণের জন্য করোনার ভারতীয় ধরনকে অনেকাংশে দায়ী করা হচ্ছে। এছাড়া সংক্রমণ বৃদ্ধির মধ্যেও নির্বাচন অনুষ্ঠান, ধর্মীয় উৎসব ও খেলাধুলার আয়োজনকে দায়ী করা হচ্ছে। অক্সিজেন, জরুরি ওষুধ, হাসপাতালে শয্যার অভাবসহ নানা গুরুতর সংকটে দেশটির স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউ মারাত্মক আকার ধারণ করতে পারে- এমন আশঙ্কার কথা বিজ্ঞানীরা আগে জানালেও তাতে গুরুত্ব না দেওয়ার অভিযোগ রয়েছে মোদি সরকারের বিরুদ্ধে।

ভারতে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। তারপর রয়েছে কর্ণাটক, কেরালা, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গ। ছত্তিশগড়, রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ ও হরিয়ানার পরিস্থিতিও উদ্বেগজনক।

এমন পরিস্থিতিতে ভারতের পাশে এসে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। ভারতের করোনা সংকটে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, সৌদি আরব, ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কয়েকটি দেশ ও সংস্থা জরুরি চিকিৎসা সহায়তার ঘোষণা দিয়েছে। বিদেশি সহায়তা ভারতে পৌঁছাচ্ছে।

কেএফ

RTV Drama
RTVPLUS