Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

কন্টেইনার থেকে জব্দ ৯শ’ কোটি টাকার হেরোইন!

কন্টেইনার থেকে জব্দ ৯শ’ কোটি টাকার হেরোইন!

দু-এক কোটি নয়, একেবারে ৯০০ কোটি টাকার হেরোইন জব্দের ঘটনা ঘটেছে। হেরোইনের এত বড় চালান জব্দের ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ায়।

দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য ভিক্টোরিয়ার রাজধানী ও প্রধান সমুদ্রবন্দর মেলবোর্ন থেকে সাড়ে ৪০০ কেজি হেরোইন জব্দ করেছে পুলিশ। ১০ কোটি ৪০ লাখ ডলার মূল্যের এই হেরোইনের বাংলাদেশি মুদ্রায় মূল্য আসে প্রায় ৯০০ কোটি টাকা (৮৮৬ কোটি ৬০ লাখ টাকা)।

অস্ট্রেলিয়ান পুলিশের মেলবোর্ন শাখা জানিয়েছে, সিরামিক টাইলসের চালান নিয়ে মালয়েশিয়া থেকে মেলবোর্নে একটি কন্টেইনার জাহাজ এসেছিল। সেই জাহাজ থেকেই এই বিপুল পরিমাণ হেরোইন জব্দ করা হয়। ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে অস্ট্রেলিয়ায় বসবাসকারী এক মালয়েশীয়কে গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তারকৃত ব্যক্তির বিরুদ্ধে মাদক চোরাচালান-সংক্রান্ত মামলা করলেও তার নাম প্রকাশ করেনি পুলিশ। দোষী প্রমাণিত হলে অস্ট্রেলিয়ার আইন অনুযায়ী ওই ব্যক্তির সর্বোচ্চ সাজা হবে যাবজ্জীবন কারাদণ্ড।

অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশের দক্ষিণাঞ্চলীয় শাখার কমিশনার ক্রিসি ব্যারেট বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, চোরাচালান রুখতে অস্ট্রেলিয়ান পুলিশ মালয়েশিয়ার আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, ‘আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, দুই দেশের মধ্যে মাদক ও অস্ত্র চোরাচালানভিত্তিক কিছু সংগঠিত অপরাধী চক্র গড়ে উঠেছে। এসব চক্র ভাঙা এবং চোরাচালান বন্ধে অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ ও রয়্যাল মালয়েশিয়ান পুলিশ ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।’

সূত্র: রয়টার্স

ডব্লিউএস/এমএন/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS