• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নতুন বছরে সপ্তাহে সাড়ে ৩ দিন অফিস চাকরিজীবীদের!

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ ডিসেম্বর ২০২১, ১৯:২৬
ফাইল ছবি

কিছুদিনের মধ্যে ২০২১ সাল অতিক্রম করে ২০২২ সাল হাতছানি দিচ্ছে। নতুন বছর উপলক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত দেশটির সরকারি অফিস-আদালত সপ্তাহে সাড়ে চারদিন খোলা থাকবে। সিদ্ধান্ত বাস্তবায়ন হলে ছুটির দিন শুক্রবার বিকাল থেকে রোববার পর্যন্ত।

সংযুক্ত আরব আমিরাত কাজের পরিধি পশ্চিমা দেশগুলোর সঙ্গে তাল মেলাতে এই নিয়ম করতে যাচ্ছে। দেশটিতে বর্তমানে শুক্রবার ও শনিবার সরকারি ছুটির দিন হিসেবে পালন করে। নতুন নিয়ম বাস্তবায়ন হলে সাড়ে চার দিন অফিস করতে হবে কর্মকর্তা-কর্মচারীদের।

আবুধাবির সরকারি গণমাধ্যম অফিস বলছে, সংযুক্ত আরব আমিরাত নিজেদের অর্থনৈতিক ও ব্যবসা-বাণিজ্যের কৌশল হিসেবে দেশটি বৈশ্বিক উন্নতির সঙ্গে তাল মেলাতে এমন পদক্ষেপ।

দেশটিতে সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারিদের সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৮ ঘণ্টা অফিস করতে হবে। আর শুক্রবার সাড়ে চার ঘণ্টা কাজ করতে হবে। সরকারি কর্মকর্তা-কর্মচারিদের সহজ কাজের সুযোগ তথা বাড়িতে বসেও কাজের সুযোগ থাকবে।

মুসলিম প্রধান দেশগুলোতে সাধারণত সপ্তাহের শুক্রবার ছুটির দিন হিসেবে পালন করা হয়ে থাকে। মধ্যপ্রাচ্যের কিছু দেশে শুক্রবারের নামাজ শেষ হওয়ার আগে দোকান খুলতেও নিষেধাজ্ঞা রয়েছে।

তবে বেসরকারি প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও এই নিয়ম প্রযোজ্য হবে কি না খবরে সেটা বলা হয়নি। আগামী দিনগুলোতে এ বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা আসবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: আল জাজিরাি

এফএ/এসকে

মন্তব্য করুন

daraz
  • মধ্যপ্রাচ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদে সরকারি চাকরিজীবীদের সমান ছুটি পাবেন শ্রমিকরা
সরকারি চাকরিজীবীদের জন্য সর্বজনীন পেনশন বাধ্যতামূলক হচ্ছে
সরকারি চাকরিজীবীদের সম্পদ বিবরণী নিয়ে টিআইবির উদ্বেগ
ভোটের আগে ঢাকা ছেড়েছেন ৪১ লাখ সিমধারী
X
Fresh