• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফিলিস্তিনের করোনা পরীক্ষা কেন্দ্র গুড়িয়ে দিয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ জুলাই ২০২০, ১৩:১৬
Israel demolishes Palestinian coronavirus testing centre in Hebron
সংগৃহীত

অধিকৃত পশ্চিম তীরের দক্ষিণে হেবরন শহরে ফিলিস্তিনের একটি করোনাভাইরাস পরীক্ষা কেন্দ্র গুড়িয়ে দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এমন এক সময় ইসরায়েলি কর্তৃপক্ষ এই পরীক্ষা কেন্দ্রটি গুড়িয়ে দিলো যখন দ্বিতীয় দফায় সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে পশ্চিম তীর।

এর আগে করোনা রোধে মার্চে কঠোর লকডাউন দিয়েছিল পশ্চিম তীরের কর্তৃপক্ষ। এর ফলে সফলভাবে করোনার প্রথম দফার সংক্রমণ ঠেকাতে সক্ষম হয়েছিল সেখানকার কর্তৃপক্ষ।

পশ্চিম তীরের সবচেয়ে বড় শহর এবং ফিলিস্তিনি অথরিটির (পিএ) অর্থনীতির পাওয়ারহাউজ হচ্ছে হেবরন শহর। কিন্তু এখানে করোনা অনেকটা ঝেকে বসেছে। পিএ জানিয়েছে, করোনায় আক্রান্ত হয়ে মঙ্গলবার ফিলিস্তিন অঞ্চলে ৬৫ জনের মৃত্যু হয়েছে।

হেবরন মিউনিসিপ্যালিটি সেখানে একটি করোনাভাইরাস ক্রাইসিস সেন্টার তৈরি করেছিল। কিন্তু সামাজিক স্টিগমা এবং দখলদার ইসরায়েলি বাহিনীর বাধার মুখে সেন্টারটির কার্যক্রম ব্যাহত হয়।

৩৫ বছর বয়সী রায়েদ মাসওয়াদেহ’র পারিবারিক জমিতে এই পরীক্ষা কেন্দ্রটি তৈরি করা হয়। তিনি মিডল ইস্ট আইকে বলেন, তিন মাস আগে এই পরীক্ষা কেন্দ্র তৈরি করার জন্য ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানায় ফিলিস্তিনের কর্তৃপক্ষ।

মাসওয়াদেহ বলেন, এই এলাকার অন্যান্য স্থাপনার মতো এই পরীক্ষা কেন্দ্রটিও অনুমতি ছাড়া নির্মাণ শুরু করা হয়। তিনি বলেন, যদি আমরা অনুমতির জন্য আবেদন করতাম, তাহলে তা আমরা পেতাম না। আমরা ভেবেছিলাম, যেহেতু এটা করোনার সময় তাই হয়তো কোনও সমস্যা হবে না।

মাসওয়াদেহ আরও বলেন, ইসরায়েলি বাহিনীর টহলের মধ্যেই দুই মাস ধরে এই সেন্টারটির নির্মাণকাজ চলছিল। এই সাইটে বুলডোজার এবং ভবনের যন্ত্রপাতি ঢুকতে দেখেছে ইসরায়েলি বাহিনী। কিন্তু তারা কিছু বলেনি। তবে ১২ জুলাই নির্মাণকাজ বন্ধের নির্দেশ দেয় ইসরায়েলি সেনাবাহিনী।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো আরও একটি দেশ
X
Fresh