• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতকে বাদ দিয়েই ইরানের বৃহৎ রেল প্রকল্প উদ্বোধন

আরটিভি নিউজ

  ১৫ জুলাই ২০২০, ১৮:০০
Bilateral agreement
ফাইল ছবি

চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদী বিশাল দ্বিপক্ষীয় চুক্তি প্রায় চূড়ান্তের শুরুতেই ভারতের সঙ্গে করা একটি বড় রেল প্রকল্পের চুক্তি থেকে সরে গেল তেহরান।

ইরান সরকার এ সম্পর্কে জানিয়েছে, নিজেদের অর্থেই তারা ওই প্রকল্প শেষ করবে। প্রকল্প দেরি হওয়ায় এবং ভারত থেকে অর্থ পাওয়ার অনিশ্চয়তা দেখা দেয়ায় ভারতকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আনন্দবাজার পত্রিকা এ বিষয়ে জানিয়েছে, গত সপ্তাহে একতরফা লাইন স্থাপনের কাজ উদ্বোধন করে ইরান। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনই এ ব্যাপারে মুখ খুলতে রাজি নয়।

আফগানিস্তান ও মধ্য এশিয়ার দেশগুলোর সঙ্গে ভারতের একটি বিকল্প বাণিজ্যপথ গড়ে তোলার লক্ষ্যে ২০১৬ সালে ৬২৮ কিলোমিটার দীর্ঘ রেলপথের পরিকল্পনা নেয় ইরান ভারত ও আফগানিস্তান।

চাবাহার সমুদ্রবন্দর থেকে আফগানিস্তান সীমান্ত লাগোয়া ইরানের শহর জাহেদান পর্যন্ত এ দীর্ঘপথে রেল চালানোর জন্য এ তিন দেশ একটি ত্রিদেশীয় চুক্তি করে।

কিন্তু গত সপ্তাহে ওই রেলপ্রকল্পের একাংশে লাইন পাতার কাজ একতরফাভাবেই উদ্বোধন করেন ইরানের পরিবহণ ও নগর উন্নয়ন মন্ত্রী মোহাম্মদ ইসলামি।

তিনি জানান, ওই রেলপথটি আরও বাড়িয়ে নিয়ে যাওয়া হবে আফগানিস্তান সীমান্তের আরও একটি শহর জারাঞ্জে। ২০২২ সালের মধ্যে কাজ শেষ হবে। প্রকল্পের জন্য প্রয়োজনীয় ৪০ কোটি ডলার দেবে ইরানের জাতীয় উন্নয়ন তহবিল।

ভারতীয় বিশেষজ্ঞরা বলছেন, প্রকল্প থেকে ভারতের বাদ পড়ার সম্ভাব্য কারণ হতে পারে দুটি তেহরানের সঙ্গে সম্প্রতি ২৫ বছর মেয়াদি ৪০ হাজার কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে বেইজিং। মার্কিন নিষেধাজ্ঞার ফলে চীনের সঙ্গে এ চুক্তি করা ইরানের জন্য জরুরি হয়ে পড়েছিল।

দ্বিতীয়টা হচ্ছে, চীনের সঙ্গে উত্তেজনা বেড়েছে ভারতের। আবার ইরানের সঙ্গে যাবতীয় সম্পর্ক ছিন্ন করতে দিল্লির ওপর বহু দিন ধরেই চাপ বাড়াচ্ছিল ওয়াশিংটন। এই কারণেই ইরান থেকে অপরিশোধিত তেল আমদানি বন্ধ করতে বাধ্য হয় ভারত। এসব মিলিয়ে সিদ্ধান্তটা আসতে পারে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh