• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনার টিকা কার পাওয়া উচিত, জানালেন বিল গেটস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ জুলাই ২০২০, ১৫:০৭
Bill Gates says COVID-19 drugs should go where needed
দ্য ভার্জ থেকে নেয়া

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস শনিবার বলেছেন, যে সবচেয়ে বেশি দাম দেবে তাকে নয় বরং ওষুধ এবং করোনাভাইরাসের একটি ভবিষ্যৎ টিকা যাদের সবচেয়ে বেশি প্রয়োজন তাদেরকেই দেয়া উচিত। করোনাভাইরাস নিয়ে একটি দূরবর্তী কনফারেন্সে এই মন্তব্য করেছেন বিল গেটস। খবর দ্য ভার্জের।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বলেন, যদি আমরা ওষুধ এবং টিকা যেখানে সবচেয়ে বেশি প্রয়োজন, সেখানে না দিয়ে সর্বোচ্চ দরদাতাকে দেই, তবে এই মহামারি আরও দীর্ঘতর, অনৈতিক ও বেশি প্রাণঘাতী হবে। বাজারভিত্তিক বণ্টন নয় বরং সমতার ভিত্তিতে বণ্টনের কঠোর সিদ্ধান্ত নিতে পারবেন; এমন বিশ্ব নেতৃবৃন্দ দরকার আমাদের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৬ জুলাই জানিয়েছে, স্বেচ্ছাসেবী মানুষের শরীরে অন্তত ২১টি করোনাভাইরাসের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। পাবলিক হেলথ বিশেষজ্ঞরা ‘ভ্যাকসিন ন্যাশনালিজম’র ব্যাপারে সতর্ক করে দিয়েছেন। তাদের ভাষায়, সম্ভাব্য একটি টিকা আগে তৈরি নিয়ে বিভিন্ন দেশের মধ্যে প্রতিযোগিতা পাবলিক হেলথ ও বিশ্ব অর্থনীতিতে ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন করোনাভাইরাসের গবেষণার জন্য ২৫০ মিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এর মধ্যে রয়েছে- ডায়াগনস্টিকসের জন্য সাপোর্ট ডেভেলপমেন্ট, থেরাপিউটিক্স, ভ্যাকসিন তৈরি এবং ভাইরাসের সামাজিক ও অর্থনৈতিক প্রভাব কমানো।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
ক্যানসারের টিকাও সম্ভব করতে পারে নতুন প্রযুক্তি
ঈদের ছুটিতে ২ হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রীর ঝটিকা পরিদর্শন
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh