logo
  • ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

হোয়াইট হাউজে ঢুকতে দেয়া হলো না সংবাদকর্মীদের

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৩৫ | আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ২০:৪৬
আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর থেকে গণমাধ্যমের ওপর তার আক্রমণ অব্যাহত রেখেছেন। সে আক্রমণের শেষ পেরেকটি ঢুকে দিলো ট্রাম্প প্রশাসন। শুক্রবার কয়েকটি প্রধান সংবাদ মাধ্যমের সাংবাদিকদের হোয়াইট হাউজে প্রবেশ করতে দেয়া হয়নি।  

এর মধ্যে রয়েছে সিএনএন, নিউইয়র্ক টাইমস, লস অ্যাঞ্জেলস টাইমস, পলিটিকো, বাজফিড, বিবিসি এবং গার্ডিয়ান এর সংবাদকর্মীরা।

সংবাদকর্মীরা হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি শন স্পাইসারের কক্ষে প্রবেশ করতে চাইলে তাদের বাধা দেয়া হয়। তারা সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করতে পারবেন না বলে জানিয়ে দেয়া হয়। তবে এর কোন সুনির্দিষ্ট কারণ জানানো হয়নি।

অপরদিকে দেশটির ৫টি টেলিভিশন নেটওয়ার্ক এনবিসি, এবিসি, সিবিএস এবং ফক্স নিউজকে আমন্ত্রণ জানানো হয়েছে সংবাদ সংগ্রহের জন্য। এছাড়া রয়টার্স, ব্লুমবার্গের মতো আরো ১০টি প্রতিষ্ঠান বিনা-বাধায় সংবাদ সংগ্রহ করতে পেরেছে।

এ ব্যাপারে শন স্পাইসার বলেন, সঠিকভাবে গণমাধ্যমের প্রশ্নের জবাব দিতে পারছি কিনা সেটাই আমাদের কাজ। আমরা আপনাদের প্রতিটি প্রশ্নের উত্তর নিশ্চিত করতে চাই। এর মানে এই নয় যে প্রতিবারই ক্যামেরার সামনে সব বলতে হবে।

ক্যামেরার বাইরে সংবাদ সম্মেলনের নজির বিশ্বে অনেক আছে। তবে হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে নিষেধাজ্ঞা আরোপের ঘটনা এর আগে কখনো ঘটেনি।

হোয়াইট হাউজের এ আচরণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে সংবাদ সংগ্রহ করতে না পারা মাধ্যমগুলো। প্রতিবাদ জানিয়েছে হোয়াইট হাউজ করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন।

হোয়াইট হাউজের এমন সিদ্ধান্তকে গণমাধ্যমের স্বাধীনতায় আঘাত হিসেবে আখ্যায়িত করেছেন সমালোচকরা।

নিউইয়র্ক টাইমসের নির্বাহী সম্পাদক ডিন বাকেট বলেন, সংবাদপত্রের ইতিহাসে এই প্রথম এ ঘটনা ঘটলো যা এর আগে কখনো ঘটেনি।


এফএস/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়