• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভার্ড-এমআইটির মামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ জুলাই ২০২০, ১২:৫৩
Harvard, MIT and Northeastern University are suing trump administration
বিজনেস ইনসাইডার থেকে নেয়া

বিদেশি শিক্ষার্থীদের পক্ষ নিয়ে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়। মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো যদি তাদের কোর্স পুরোপুরি অনলাইনে নেয়া শুরু করে তাহলে দেশটিতে বিদেশি শিক্ষার্থীরা থাকতে পারবে না- ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তের পর এই বিশ্ববিদ্যালয় তিনটি মামলা করলো। খবর বিজনেস ইনসাইডারের।

বুধবার সকালে মামলা দায়ের করে হার্ভার্ড ও এমআইটি। বিশ্ববিদ্যালয় দুটি হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ ও মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) বিরুদ্ধে এই মামলা দায়ের করে। ম্যাসাচুসেটসের ফেডারেল কোর্টে এই মামলা করা হয়েছে। মামলার একটি কপি হার্ভার্ডের ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে।

ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট কর্তৃপক্ষ মঙ্গলবার একটি নির্দেশনা জারি করে। সেখানে বলা হয়, যদি স্বশরীরে ক্লাসে হাজির হওয়ার প্রয়োজন না হয়, তাহলে এফ-১ ভিসাধারী শিক্ষার্থীরা আর যুক্তরাষ্ট্রে থাকতে পারবে না। এর ফলে যারা অনলাইনে ক্লাস করবে তারা যুক্তরাষ্ট্রে থাকতে পারবে না। আবার যুক্তরাষ্ট্রের বাইরে থেকে অনলাইন কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরাও দেশটিতে প্রবেশ করতে পারবে না।

হার্ভার্ডের প্রেসিডেন্ট লরেন্স বাকাউয়ের বরাত দিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সংবাদপত্র দ্য হার্ভার্ড ক্রিমসন জানিয়েছে, কোনও নোটিশ ছাড়াই এই ঘোষণা এসেছে- এর নিষ্ঠুরতা কেবল বেপরোয়াতাকে ছাড়িয়ে গেছে। তিনি বলেন, আমরা বিশ্বাস করি আইসিই-র পাবলিক পলিসি বাজে এবং এটা অবৈধ বলেও বিশ্বাস করি আমরা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে গ্রেপ্তার ৩৯
টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামি গ্রেপ্তার
নড়াইলে মাদক মামলায় চারজনের যাবজ্জীবন
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
X
Fresh