• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

বন্যপ্রাণী সুরক্ষায় ব্যর্থ হলে বাড়বে আরও রোগ: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ জুলাই ২০২০, ২০:১৮
Fear over rise in animal-to-human diseases says UN
বিবিসি থেকে নেয়া

জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন, বন্যপ্রাণীর সুরক্ষা ও পরিবেশ সংরক্ষণে পদক্ষেপ না নেয়া হলে প্রাণী থেকে মানুষের মধ্যে (জুনোটিক) রোগ ছড়িয়ে পড়ার ঘটনা বাড়তেই থাকবে। প্রাণীজ প্রোটিনের উচ্চ চাহিদা, কৃষির অযাচিত চর্চা ও জলবায়ু পরিবর্তনের কারণে করোনাভাইরাসের মতো রোগের সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছেন তারা। খবর বিবিসির।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচি ও আন্তর্জাতিক প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রাণী থেকে ছড়ানো রোগ অবহেলা করায় নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে প্রতিবছর ২০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে। ইবোলা, ওয়েস্ট নাইল ভাইরাস ও সার্স এগুলো জুনোটিক রোগ। এই রোগগুলো প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে।

কিন্তু মানুষের মাঝে এসব সংক্রমণ প্রাকৃতিকভাবে ছড়ায়নি, বরং প্রাকৃতিক পরিবেশের ক্ষতি করার মাধ্যমে এটি করা হয়েছে। এগুলোর মধ্যে আছে ভূমির অবক্ষয়, বন্যপ্রাণী নিধন ও অবৈধভাবে সেগুলোকে বন্দী করা, খনিজ সম্পদ আহরণ ও জলবায়ু পরিবর্তন। এসব প্রক্রিয়া প্রাণী ও মানুষের মধ্যে যোগাযোগে উপায়কে পরিবর্তিত করে দিচ্ছে।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচির আন্ডার-সেক্রেটরি জেনারেল ও নির্বাহী পরিচালক ইঙ্গার অ্যান্ডারসন বলেন, গত শতাব্দীতে আমরা করোনাভাইরাসের অন্তত ছয়টি বড় ধরনের প্রাদুর্ভাব দেখেছি। তিনি বলেন, গত দুই দশকে এবং কোভিড-১৯ এর আগে জুনোটিক রোগে কারণে ১০০ বিলিয়ন ডলার অর্থনৈতিক ক্ষতি হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব গৃহীত
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার এশিয়া: জাতিসংঘ
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
X
Fresh