• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্রবাসীদের ইকামা এবং ভিসার মেয়াদ ফের বৃদ্ধি করলো সৌদি

হানিছ সরকার উজ্জ্বল, সৌদি আরব

  ০৬ জুলাই ২০২০, ১৫:২৫
King orders 3-month free extension of iqama, reentry visas of expats
সৌদি গেজেট থেকে নেয়া

করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে ছুটিতে দেশে গিয়ে আটকে পড়া প্রবাসীদের ইকামা এবং ভিসার মেয়াদ তিন মাস বাড়িয়েছে সৌদি আরব। ভিসা এবং ইকামার মেয়াদ তিন মাস বৃদ্ধির ঘোষণা দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

রোববার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মেয়াদ উত্তীর্ণ ইকামা ও ভিসার মেয়াদ কোনোরকম জরিমানা ছাড়াই ফ্রিতে আরও তিন মাসের জন্য বাড়ানো হলো এবং পরবর্তীতে যাদের ইকামা এক্সপায়ার হবে, তাদের ইকামার মেয়াদও তিন মাসের জন্য বেড়ে যাবে।

মূলত করোনাভাইরাস মহামারিতে অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে এবং বিনিয়োগকারীদের ওপর করোনার প্রভাব কমাতে দেশটি এমন সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে সৌদি আরবের অভ্যন্তরে অবস্থান করা প্রবাসীদের ইকামার মেয়াদও দ্বিতীয় দফায় তিন মাস বাড়ানোর ঘোষণা দিয়েছেন বাদশাহ সালমান।

গত ২ জুলাই সৌদি আরবের বাদশাহ সালমান দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ড এবং বেসরকারি খাতে করোনাভাইরাস মহামারির প্রভাব হ্রাস করতে বেশ কয়েকটি সরকারি উদ্যোগ বাড়ানোর নির্দেশ দিয়েছিলেন।

সৌদি বাদশাহ নতুন যে ঘোষণা দিয়েছেন সেগুলো হলো-

*সৌদি আরবের অভ্যন্তরে বিদেশি নাগরিকগণ দ্বিতীয়বারের মতো আরও তিন মাসের জন্য ইকামা নবায়ন সুযোগ পাবে কোনও প্রকার ফি ছাড়া ।

* যেসব ব্যক্তি ফাইনাল এক্সিট ভিসা নিয়ে এখনও সৌদি আরব ত্যাগ করতে পারেনি, তারা আরও তিন মাস বৈধভাবে থাকার সুযোগ পাবে।

*ছুটিতে থাকা বিদেশি নাগরিকদের ইকামা শেষ হয়েছে বা হবে; এমন ব্যক্তিদের ইকামার মেয়াদ কোনও জরিমানা ছাড়াই আরও তিন মাসের জন্য বাড়ানো হবে।

*সৌদি আরবের বাইরে থাকা যেসব বিদেশি নাগরিকদের ছুটি শেষ হয়ে গেছে বা যাদের শেষ হবে তাদেরকে আরও তিন মাসের বাড়তি ছুটি দেয়া হবে এক্ষেত্রে কোনও জরিমানা দিতে হবে না।

*আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকায় যারা এখনও সৌদি আরব ত্যাগ করতে পারেনি তাদের ছুটি পুনরায় তামদিদ করতে পারবে, এক্ষেত্রেও কোনও জরিমানা দিতে হবে না।

*ভিজিট ভিসায় আটকে পড়া বিদেশি নাগরিকগণ কোনও সরকারি ফি ছাড়া আরও তিন মাস বৈধভাবে থাকার সুযোগ পাবে।

এদিকে ইকামার মেয়াদ বিনামূল্যে তিন মাস বৃদ্ধি পাওয়াতে বাংলাদেশি প্রবাসীরা দারুণভাবে উপকৃত হবে। করোনার শুরুতে অনেকেই দেশে এসে আটকা পড়েছিলেন, আবার অনেকের ইকামার মেয়াদ শেষদিকে থাকায় দুশ্চিন্তায় ছিলেন তারা। এই ঘোষণার ফলে এসব প্রবাসীরা নিশ্চিত হতে পারবেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ট্যুরিস্ট ভিসায় চলাচল বন্ধ
আজ থেকে ইতালির ওয়ার্ক পারমিট ভিসার অ্যাপয়েন্টমেন্ট শুরু
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
বাংলাদেশ-নেপালের বিদ্যমান বাণিজ্য সম্পর্কে সন্তুষ্টি সচিবদের
X
Fresh