• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাতাসের মাধ্যমেও ছড়ায় করোনা, দাবি ২৩৯ জন বিজ্ঞানীর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুলাই ২০২০, ১৪:৫৫
239 experts with one big claim the coronavirus is airborne
সংগৃহীত

বিশ্বজুড়ে তাণ্ডব চালানো প্রাণঘাতী করোনাভাইরাস বাতাসের মাধ্যমেও ছড়ায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচওকে লেখা একটি খোলা চিঠিতে এমন দাবিই করেছেন বিশ্বের ২৩৯ জন বিজ্ঞানী। নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ৩২টি দেশের বিজ্ঞানী ওই খোলা চিঠি লিখেছে। খবর ইন্ডিয়া ডট কমের।

করোনা বাতাসের মাধ্যমে ছড়ায় এমন তত্ত্ব অনেক আগেই নাকচ করে দিয়েছে ডব্লিউএইচও। সংস্থাটির মতে, নাক ও মুখ থেকে বের হওয়া ক্ষুদ্র কণার মাধ্যমে মানুষ থেকে মানুষে এই ভাইরাস ছড়ায়। কিন্তু ২৩৯ জন বিজ্ঞানী বলছেন, বাতাসে ভেসে বেড়ানো ভাইরাসের ক্ষুদ্র কণার মাধ্যমে মানুষজন আক্রান্ত হতে পারে।

এমন পরিস্থিতি করোনা ছড়ানোর মাধ্যম নিয়ে ডব্লিউএইচও’র অবস্থান থেকে সরে আসার ব্যাপারে অনুরোধ জানিয়েছেন এই বিজ্ঞানীরা। তারা বলছেন, মহামারির এই পরিস্থিতিতে বায়ুবাহিত সংক্রমণ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেক্ষেত্রে বাইরের মতো ঘরেও মাস্ক পরতে হবে, এমনকি সামাজিক দূরত্বের মধ্যেও এটা গুরুত্বপূর্ণ।

তাই ডাক্তারদের এন-৯৫ মাস্ক পড়া জরুরি বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। এছাড়া স্কুল, অফিস, বাসা এবং অন্যান্য পাবলিক প্লেসে সম্ভাব্য ভাইরাস-দূষিত বাতাস প্রবেশ ঠেকাতে ভেন্টিলেশন ব্যবস্থা নিয়ে ভাবতে হবে বলে মনে করছেন তারা।

তবে ডব্লিউএইচও এই গবেষণার দাবি জোরালো নয় উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে। ডব্লিউএইচও’র টেকনিক্যাল লিড ডা. বেনেডেট্টা আল্লেগ্রানজি বলেছেন, আমরা বেশ কয়েক মাস ধরে বিশেষ করে গত দুই মাস ধরে বলছি যে- বাতাসের মাধ্যমে সংক্রমণের বিষয়টি আমরা বিবেচনা করছি কিন্তু এর স্বপক্ষে কোনও পোক্ত বা স্পষ্ট প্রমাণ নেই।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হেপাটাইটিসে প্রতিদিন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে : ডব্লিউএইচও     
কলেরার প্রাদুর্ভাব ঠেকাতে বৈশ্বিক কর্মসূচি ঘোষণা
ডিএনসিসির স্বাস্থ্যসেবার উন্নয়নে সহায়তার আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
X
Fresh