• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

করোনা নিয়ে চীনকে ফের এক হাত নিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ জুলাই ২০২০, ১৮:১২
plague from china should have never happened says donald trump
সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণের জন্য ফের চীনের বিরুদ্ধে তোপ দাগিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার সকালে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘চীন থেকে প্লেগ’ হওয়ার কথা ছিল না, কিন্তু সেটাই হয়েছে।

হোয়াইট হাউজের গ্র্যান্ড ফোয়েরে ‘স্পিরিট অব আমেরিকা শোকেস’ নামে একটি অনুষ্ঠানে ফের চীনের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, এটা ঘটার কথা ছিল না কিন্তু তারা এটা ঘটতে দিয়েছে। চীন আবার একটা প্লেগ নিয়ে এসেছে। তারাই প্লেগটা বিশ্বে ফিরে আসতে দিয়েছে।

চীন কেন এমন করেছে সেটিরও ব্যাখ্যা দিয়েছেন ট্রাম্প। তার ভাষায়, আমরা (আমেরিকা) যখন বেইজিংয়ের সঙ্গে নতুন বাণিজ্য চুক্তিটা করলাম, ঠিক সেই সময়েই চীন এটা করল। সেই চুক্তি স্বাক্ষরের কলমের কালিও শুকায়নি। আর তখনই প্লেগ ফিরিয়ে আনলো চীন। প্লেগকে ফিরে আসতে দিলো।

এক সময় প্লেগে বিশ্বে বহু মানুষের মৃত্যু হয়। এই করোনা পরিস্থিতিতে সেই ঘটনার কথাই মনে করিয়ে দিতে চেয়েছেন ট্রাম্প। গত ডিসেম্বরে চীনের উহান প্রদেশে উৎপত্তির পর করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে। প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বজুড়ে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ১০ লাখের বেশি মানুষ। আর মৃত্যু হয়েছে ৫ লাখ ২৪ হাজারের বেশি মানুষ।

এদিকে করোনাভাইরাস শুধু যুক্তরাষ্ট্রেই প্রাণ কেড়ে নিয়েছে ১ লাখ ৩১ হাজার ৫০৩ জনের। দেশটিতে আক্রান্তও হয়েছে ২৮ লাখ ৩৭ হাজারের বেশি মানুষ। এমন পরিস্থিতিতে নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে করোনা বড় ফ্যাক্টর হয়ে উঠবে বলেই মনে করছে বিশ্লেষকরা।

আরও পড়ুন

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সবসময় বাংলাদেশের পাশে থাকবে চীন : নৌপরিবহন প্রতিমন্ত্রী
রাশিয়ার সঙ্গে শক্তিশালী সম্পর্কের ঘোষণা চীনের
একদিনে ৭ জনের শিরশ্ছেদ করল সৌদি 
জাহাজের ধাক্কায় ভেঙে গেল সেতু, বাসসহ বহু মানুষ নদীতে
X
Fresh