• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

মিয়ানমারে জেড খনিতে ভূমিধসে নিহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ জুলাই ২০২০, ১৩:৩২
Myanmar jade mine landslide kills dozens
বিবিসি থেকে নেয়া

মিয়ানমারের কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির উত্তরাঞ্চলে একটি জেড খনিতে একটি ভূমিধসে অন্তত ৫০ জন নিহত হয়েছে। কিছু রিপোর্টে বলা হয়েছে, কাচিন প্রদেশের হপাকান্ত এলাকায় ওই খনি ধসের ঘটনায় আরও অনেকে মাটিচাপা পড়েছে। খবর বিবিসির।

দমকলবাহিনীর কর্মকর্তারা বলেছেন, ভারী বৃষ্টিপাতের কারণে জেড পাথর সংগ্রহকারীদের ওপর ভূমিধসে পড়ে। বিশ্বের সবচেয়ে বেশি জেড পাথর মজুদ রয়েছে মিয়ানমারে। কিন্তু সেখানে প্রায়ই অসংখ্য দুর্ঘটনা ঘটে থাকে।

মিয়ানমারের ফায়ার সার্ভিস বিভাগ ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, এ পর্যন্ত তারা ৫০ জনের মৃতদেহ উদ্ধার করেছে। তবে এখনও উদ্ধারকাজ চলছে বলে জানিয়েছে তারা। তারা জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে জেড পাথর সংগ্রহকারীদের ওপর ভূমিধসে পড়ে।

এদিকে এই দুর্ঘটনার কারণে কারা ক্ষতিগ্রস্ত হয়েছে সেটা এখনও স্পষ্ট নয়। লরি থেকে ফেলে পাথরের মধ্যে জেড পাথর খুঁজে পাওয়ার আশায় শত শত মানুষ ওই সাইটে জড়ো হয়। গত বছর বিভিন্ন জেড পাথরের খনিতে ১০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়।

উল্লেখ্য, প্রতি বছর জেড পাথর বিক্রি করে ৩০ বিলিয়ন ডলারের বেশি আয় করে মিয়ানমার। আর হপাকান্তেই রয়েছে বিশ্বের সবচেয়ে বড় জেড পাথর খনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হঠাৎ ২১ মর্টার শেল বিস্ফোরণ, কাঁপল টেকনাফ
বন্যা-ভূমিধসে ইন্দোনেশিয়ায় ২৬ প্রাণহানি
বাংলাদেশে পালিয়ে এলেন ১৭৯ বিজিপি, দেখতে গিয়ে গুলিবিদ্ধ মেম্বার
ফের বাংলাদেশে পালিয়ে এলেন মিয়ানমারের ২৯ সীমান্তরক্ষী
X
Fresh