• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

স্ত্রীকে ভুয়া চাকরি দিয়ে ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রীর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ জুন ২০২০, ২০:১১
Former french prime minister jailed in corruption case
সংগৃহীত

অর্থ কেলেঙ্কারির এক মামলায় ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী ফ্রান্সোস ফিলনকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। এসময় তার স্ত্রী পেনেলোপকেও তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। পাশাপাশি ফিলনকে ৩ লাখ ৭৫ হাজার ইউরো জরিমানাও করা হয়েছে। খবর রয়টার্স, বিবিসির।

ক্ষমতায় থাকাকালীন স্ত্রী পেনেলোপকে নিজের সহকারী হিসেবে ভুয়া চাকরি বাবদ সরকারি তহবিল থেকে ৯ লাখ ৩৮ হাজার মার্কিন ডলার বেতন দিয়েছিলেন ফিলোন। পেনেলোপ প্রধানমন্ত্রীর সহকারী হিসেবে কাজ না করলেও তাকে এই অর্থ দেয়া হয়।

ভুয়া চাকরি বাবদ সরকারি অর্থ তছরুপের মামলায় ফিলন ও পেনেলোপের যথাক্রমে পাঁচ ও তিন বছরের সাজা হলেও উভয়েরই তিন বছরের কারাদণ্ড স্থগিত করা হয়েছে। এদিকে রায় ঘোষণার সময় প্যারিসের একটি আদালত জানায়, কাজের জন্য নিজের স্ত্রীকে অনর্থক অর্থ দিয়েছিলেন ফিলন। তাকে এমন একটি পদে নিয়োগ দেয়া হয়েছিল; যার কোনও কাজই ছিল না।

উল্লেখ্য, কয়েক দশক ধরেই ফ্রান্সে রাজনীতি করে আসা ফিলন বেশ কয়েকবার এমপি, সিনেটর এবং মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের প্রধানমন্ত্রী ছিলেন তিনি। তখন ফ্রান্সের প্রেসিডেন্ট ছিলেন নিকোলাস সারকোজি। সেসময়ই এই ভুয়া পদ তৈরি করেছিলেন ফিলন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh