• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আফগানে মার্কিন সৈন্য হত্যা করতে অর্থের প্রস্তাব দিয়েছিল রাশিয়া

আরটিভি নিউজ

  ২৮ জুন ২০২০, ২৩:৫২
Russia offers money to kill US troops in Afghanistan
ফাইল ছবি

আফগানিস্তানে মার্কিন সেনা ও তার মিত্র জোটের সেনাদের হত্যা করতে তালেবানের অর্থ পুরস্কার দেয়ার প্রস্তাব দিয়েছিল রাশিয়া।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো এমন তথ্য পেয়েছে বলে খবর প্রকাশ করেছে নিউ ইয়র্ক টাইমস।

শুক্রবার প্রকাশ হওয়া খবরে আরও বলা হয় ইউরোপে গুপ্তহত্যার প্রচেষ্টার সঙ্গে জড়িত রাশিয়ার সামরিক বাহিনীর একটি গোয়েন্দা ইউনিট গত বছর সফল হামলা চালানোর জন্য পুরস্কার দেয়ার প্রস্তাবটি দিয়েছিল।

তবে এ সম্পর্কে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে এসব আদিম তথ্য ভাণ্ডারে মার্কিন গোয়েন্দা বিভাগের প্রচারণাকারীদের নিম্নমানের বুদ্ধিবৃত্তিক ক্ষমতা প্রকাশ পেয়েছে।

রয়টার্স তার প্রতিবেদনে জানায়, নিউ ইয়র্ক টাইমসের এই প্রতিবেদনের বিষয়ে হোয়াইট হাউস, সিআইএ ও যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের দপ্তরে জানতে চেয়ে অনুরোধ করা হলেও তারা কিছু বলতে রাজি হয়নি।

প্রায় ২০ বছর ধরে তালেবানের সঙ্গে লড়াই করার পর যুক্তরাষ্ট্র এখন আফগানিস্তান থেকে সরে আসা এবং তাদের সমর্থিত আফগান সরকারের সঙ্গে জঙ্গি গোষ্ঠীগুলোর মধ্যে শান্তি প্রতিষ্ঠার উপায় খুঁজছে। গত ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে একটি চুক্তি হয়েছে। সে অনুযায়ী ধাপে ধাপে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য সরিয়ে নেওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh