itel
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩৮ জন, আক্রান্ত ৪০১৯ জন, সুস্থ হয়েছেন ৪৩৩৪ জন: স্বাস্থ্য অধিদপ্তর

চীনা কর্মকর্তাদের ভিসায় নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
|  ২৭ জুন ২০২০, ১৯:৫৬ | আপডেট : ২৭ জুন ২০২০, ২০:১৫
US restricts visas for Chinese officials over Hong Kong
স্ট্রেইটস টাইমস থেকে নেয়া
হংকংয়ের স্বায়ত্ত্বশাসন খর্ব করার পেছনে চীনা কমিউনিস্ট পার্টির যেসব কর্মকর্তা দায়ী থাকবেন তাদের ভিসায় বিধিনিষেধ আরোপ করবে যুক্তরাষ্ট্র। শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ কথা জানিয়েছেন। স্ট্রেইটস টাইমসের।

পম্পেও বলেছেন, হংকংয়ের ‍উচ্চ পর্যায়ের স্বায়ত্ত্বশাসন খর্ব করার পেছনে দায়ী মনে হলে চীনা কমিউনিস্ট পার্টির বর্তমান ও সাবেক কর্মকর্তাদের’ ওপর এই বিধিনিষেধ কার্যকর হবে। ওই কর্মকর্তাদের পরিবারের সদস্যরাও এই নিষেধাজ্ঞার আওতায় পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ মূলত প্রতীকী কিন্তু এর ফলে বেইজিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের মতো বিষয় ঘটতে পারে। হংকংয়ের জন্য একটি জাতীয় নিরাপত্তা আইনকে ঘিরে নতুন করে বেইজিং-ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

ওই আইনে হংকংয়ের রাজনীতিতে বিদেশি হস্তক্ষেপ এবং রাষ্ট্রদ্রোহিতামূলক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছে। যুক্তরাষ্ট্র মনে করছে চীনের এমন আইনের কারণে আন্তর্জাতিক আইন দ্বারা হংকংকে যে স্বাধীনতা দেয়া হয়েছে তা খর্ব করতে চাইছে বেইজিং। তবে অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছে বেইজিং।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, হংকংয়ের উচ্চ পর্যায়ের স্বায়ত্ত্বশাসন এবং সিনো-ব্রিটিশ যৌথ ঘোষণা পূর্ণ বাস্তবায়ন, এছাড়া মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, মৌলিকভাবে গুরুত্বপূর্ণ। এসব বিষয় নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র তার পর্যালোচনা অব্যাহত রাখবে।

চীনকে শায়েস্তা করতে সাম্প্রতিক মাসগুলোতে বেশ কিছু কঠোর পদক্ষেপ নেয়ার ইঙ্গিত দিয়েছে হোয়াইট হাউজ এবং কংগ্রেস। বিশেষ করে চীনের জাতীয় নিরাপত্তা আইনের কারণে হংকংয়ের গণতন্ত্রপন্থি আন্দোলনের প্রতি নিজেদের সমর্থন অব্যাহত রেখেছে ওয়াশিংটন।

এর আগে বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে হংকংয়ের স্বায়ত্ত্বশাসন খর্বকারী চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সর্বসম্মতিক্রমে একটি বিল পাস হয়। এছাড়া ব্যাংক ও কোম্পানিগুলোও তাদের সঙ্গে ব্যবসা করতে পারে না বলে উল্লেখ করা হয় ওই বিলে। তবে কংগ্রেসের প্রতিনিধি পরিষদে এটি পাস হয়ে প্রেসিডেন্টের সইয়ের পরই বিলটি আইনে পরিণত হবে।

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৩২৭৭ ৬৬৪৪২ ১৯২৬
বিশ্ব ১০৬০২০৭৬ ৫৮১৩১৮২ ৫১৪৩২২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়