• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চীনা কর্মকর্তাদের ভিসায় নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ জুন ২০২০, ১৯:৫৬
US restricts visas for Chinese officials over Hong Kong
স্ট্রেইটস টাইমস থেকে নেয়া

হংকংয়ের স্বায়ত্ত্বশাসন খর্ব করার পেছনে চীনা কমিউনিস্ট পার্টির যেসব কর্মকর্তা দায়ী থাকবেন তাদের ভিসায় বিধিনিষেধ আরোপ করবে যুক্তরাষ্ট্র। শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ কথা জানিয়েছেন। স্ট্রেইটস টাইমসের।

পম্পেও বলেছেন, হংকংয়ের ‍উচ্চ পর্যায়ের স্বায়ত্ত্বশাসন খর্ব করার পেছনে দায়ী মনে হলে চীনা কমিউনিস্ট পার্টির বর্তমান ও সাবেক কর্মকর্তাদের’ ওপর এই বিধিনিষেধ কার্যকর হবে। ওই কর্মকর্তাদের পরিবারের সদস্যরাও এই নিষেধাজ্ঞার আওতায় পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ মূলত প্রতীকী কিন্তু এর ফলে বেইজিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের মতো বিষয় ঘটতে পারে। হংকংয়ের জন্য একটি জাতীয় নিরাপত্তা আইনকে ঘিরে নতুন করে বেইজিং-ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

ওই আইনে হংকংয়ের রাজনীতিতে বিদেশি হস্তক্ষেপ এবং রাষ্ট্রদ্রোহিতামূলক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছে। যুক্তরাষ্ট্র মনে করছে চীনের এমন আইনের কারণে আন্তর্জাতিক আইন দ্বারা হংকংকে যে স্বাধীনতা দেয়া হয়েছে তা খর্ব করতে চাইছে বেইজিং। তবে অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছে বেইজিং।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, হংকংয়ের উচ্চ পর্যায়ের স্বায়ত্ত্বশাসন এবং সিনো-ব্রিটিশ যৌথ ঘোষণা পূর্ণ বাস্তবায়ন, এছাড়া মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, মৌলিকভাবে গুরুত্বপূর্ণ। এসব বিষয় নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র তার পর্যালোচনা অব্যাহত রাখবে।

চীনকে শায়েস্তা করতে সাম্প্রতিক মাসগুলোতে বেশ কিছু কঠোর পদক্ষেপ নেয়ার ইঙ্গিত দিয়েছে হোয়াইট হাউজ এবং কংগ্রেস। বিশেষ করে চীনের জাতীয় নিরাপত্তা আইনের কারণে হংকংয়ের গণতন্ত্রপন্থি আন্দোলনের প্রতি নিজেদের সমর্থন অব্যাহত রেখেছে ওয়াশিংটন।

এর আগে বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে হংকংয়ের স্বায়ত্ত্বশাসন খর্বকারী চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সর্বসম্মতিক্রমে একটি বিল পাস হয়। এছাড়া ব্যাংক ও কোম্পানিগুলোও তাদের সঙ্গে ব্যবসা করতে পারে না বলে উল্লেখ করা হয় ওই বিলে। তবে কংগ্রেসের প্রতিনিধি পরিষদে এটি পাস হয়ে প্রেসিডেন্টের সইয়ের পরই বিলটি আইনে পরিণত হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
X
Fresh