• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

গালওয়ান উপত্যাকায় চীনের নতুন অবকাঠামো তৈরি

আরটিভি নিউজ

  ২৫ জুন ২০২০, ১৯:৪০
Satellite imagery
স্যাটেলাইটের ছবি

চীন ভারতের মাঝে সীমান্ত সংঘাতের ঘটনাস্থলের কাছেই চীন নতুন অবকাঠামো তৈরি করেছে বলে স্যাটেলাইটের ছবির মাধ্যমে দেখা গেছে।

রয়টার্সের খবরে বলা হয়, কৃত্রিম উপগ্রহের মাধ্যমে তোলা ছবিতে দেখা যায় সম্প্রতি দুই দেশের সেনাদের মাঝে রক্তক্ষয়ী সংঘর্ষের পরও নতুন অবকাঠামো তৈরির কাজ থেমে নেই।

সোমবার যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজিস ওই অঞ্চলের কৃত্রিম উপগ্রহ থেকে ছবি তোলে। সেখানে দেখা যাচ্ছে গালওয়ান নদীর উপকূল ঘিরে একটি উঁচু এলাকার ওপর বিস্তৃত কাঠামো তৈরি করছে চীন।

ভারতের পক্ষ থেকে বলা হচ্ছে, চীনা সেনারা যেখানে অবকাঠামো গড়ে তুলেছেন তা তাদের পাশে এবং প্রকৃত নিয়ন্ত্রণরেখার সীমা নির্ধারণ করা নেই বা এটি ডি-ফ্যাক্টো সীমান্ত।

চীনের পক্ষ থেকে বলা হয়েছে, পুরো গালওয়ান উপত্যকা প্রায় ১৪ হাজার ফুটে (৪ হাজার ৩০০ মিটার) অবস্থিত, পুরোপুরি তাদের অঞ্চল এবং ভারতীয় সেনাদের সংঘর্ষ সৃষ্টির জন্য দোষারোপ করেছে।

অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের উপগ্রহ উপাত্ত বিশেষজ্ঞ নাথান রুসার বলেছেন, কাঠামো তৈরির বিষয়টি দেখে মনে হয় উত্তেজনা কমার সম্ভাবনা কম।

ভারতের দিক থেকে, সাম্প্রতিক ছবিতে একটি প্রতিরক্ষা বাধা তৈরি করতে দেখা গেছে। এটি গত মে মাসে ছিল না। এ ছাড়া ভারতের একটি সম্মুখ সেনাদের পোস্টকে কিছুটা পেছাতে দেখা গেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে এখনও মন্তব্য করা হয়নি। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এ বিষয়ে মুখ খোলেনি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘের থেকে স্যাটেলাইট ট্যাগ লাগানো কুমির উদ্ধার
বড় পরিবর্তনের হাওয়া, সড়কে টোল কাটবে স্যাটেলাইট
কুমিরের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে নদীতে অবমুক্ত
সাত দিন বিঘ্ন হতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কার্যক্রম
X
Fresh