• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আমিরাতে করোনা টিকার চূড়ান্ত ধাপের পরীক্ষা করবে চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ জুন ২০২০, ১৮:৪২
Chinese Covid-19 vaccines cleared for final testing in UAE
সিএনএন থেকে নেয়া

সংযুক্ত আরব আমিরাতে করোনাভাইরাসের একটি টিকার চূড়ান্ত ধাপের পরীক্ষা চালানোর জন্য ছাড়পত্র পেয়েছে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন একটি ভ্যাকসিন ডেভেলপার। এর ফলে মানবদেহের ওপর চূড়ান্ত পর্যায়ের পরীক্ষার চালানোর জন্য এই প্রথম কোনও ভ্যাকসিন অনুমতি পেলো। খবর লাইভমিন্টের।

বেইজিং ভিত্তিক চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ কো. (সিএনবিজি) জানিয়েছে, তাদের একটি টিকা তৃতীয় পর্যায়ে পরীক্ষা করার জন্য মঙ্গলবার মধ্যপ্রাচ্যের দেশটি থেকে অনুমোদন পেয়েছে। প্রতিষ্ঠানটি উইচ্যাটে তাদের অফিসিয়াল অ্যাকাউন্টে পোস্ট করা এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

সিএনবিজি জানিয়েছে, তারা এই টিকার পরীক্ষা এবং উৎপাদনের জন্য আবুধাবি ভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা ও ক্লাউড কম্পিউটিং প্রতিষ্ঠান জি৪২-র সঙ্গে চুক্তি করেছে। তবে এই পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে বা কতজন মানুষ এই পরীক্ষায় অংশ নেবে সে ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

সাধারণ মানুষের ব্যবহারের জন্য অনুমোদন দেয়ার আগে চূড়ান্ত ধাপের পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে বিশ্বের দ্রুত গতির এই ভ্যাকসিন কর্মসূচিটি। বিশ্বজুড়ে ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো সবার আগে করোনার বিরুদ্ধে কার্যকর একটি টিকা আবিষ্কারের প্রতিযোগিতায় নেমেছে।

প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৯৫ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে ওয়ার্ল্ডওমিটার। এছাড়া বিশ্বজুড়ে ৪ লাখ ৮৫ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে নিয়েছে ভয়াবহ এই ভাইরাস। তবে সুস্থ হয়েছে ৫২ লাখ ১ হাজারের বেশি মানুষ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh