• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নির্দিষ্ট নিয়মে শ্বাস নিলেই ঠেকানো যাবে করোনা, দাবি নোবেলজয়ী ফার্মাকোলজিস্টের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জুন ২০২০, ১১:৪৫
breathing correctly could help kill covid-19 says nobel prize winning pharmacologist
সংগৃহীত

করোনাভাইরাসের এখনও পর্যন্ত কোনও প্রতিষেধক আবিষ্কার হয়নি। তাই করোনার সংক্রমণ রুখতে বিভিন্ন উপায় খুঁজে বের করার চেষ্টার করছেন বিজ্ঞানীরা। এমন পরিস্থিতিতে দ্য কনভারসেশনে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, মানুষ কীভাবে শ্বাস নেয় তার ওপর নির্ভর করতে পারে করোনা সংক্রমণ আটকানো যাবে কিনা। এই রিপোর্ট অনুযায়ী যারা নাক দিয়ে শ্বাস গ্রহণ করে মুখ দিয়ে শ্বাস ছাড়েন তাদের শরীর বেশি ভালো থাকে। খবর নিউজ এইটিনের।

ফার্মাকোলজিস্ট লুইস জে ইগনারো ১৯৯৮ সালে মেডিসিনের জন্য নোবেল প্রাইজ পান। তার রিসার্চ অনুযায়ী এইভাবে যারা শ্বাস-প্রশ্বাস নেন তাদের ন্যাজাল ক্যাভিটিতে নাইট্রিক অক্সাইড তৈরি হয়। এই মলিকিউল ফুসফুস দিয়ে রক্তের প্রবাহ বৃদ্ধি করে, পাশাপাশি রক্তে অক্সিজেনের লেভেল বাড়িয়ে তোলে্।

শুধু নাক দিয়ে শ্বাস-প্রশ্বাস নেয়া হলে নাইট্রিক অক্সাইড সরাসরি ফুসফুসে পৌঁছে যায়। এর ফলে করোনা ফুসফুসে রেপ্লিকেশন আটকে দেয়। রক্তে অধিক অক্সিজেন থাকলে মানুষ সতেজ বোধ করে।

মানবদেহ ক্রমাগত নাইট্রিক অক্সাইড উৎপাদন করে যা আমাদের শরীরে ধমনী এবং শিরাগুলোতে, বিশেষত ফুসফুসের এন্ডোথেলিয়াম গঠনে সহায়তা করে। এন্ডোথেলিয়াম ধমনীর পেশীগুলো মসৃণ করতে সহায়তা করে যা উচ্চ রক্তচাপ সম্পর্কিত সমস্যাগুলো প্রতিরোধে সহায়তা করে। এটি অন্যান্য অঙ্গগুলোতে রক্ত ​​প্রবাহকে বাড়িয়ে তোলে। তাছাড়াও নাইট্রিক অক্সাইড সাধারণ ধমনীতে রক্ত ​​জমাট বাঁধা প্রতিরোধে সহায়তা করে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুবলীকে নিয়ে নতুন করে যা বললেন অপু বিশ্বাস
শিশুকে শ্বাসরোধে হত্যা, সৎ মায়ের যাবজ্জীবন
‘বুবলী আগে থেকেই বিবাহিত, একটি মেয়েও আছে’
অবিশ্বাস্য প্রত্যাবর্তনেও স্বপ্নভঙ্গ কভেন্ট্রির, ফাইনালে ম্যানইউ
X
Fresh