spark
logo
  • ঢাকা শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জন, আক্রান্ত ২৬৮৬ জন, সুস্থ হয়েছেন ১৬২৮ জন: স্বাস্থ্য অধিদপ্তর

দিল্লির দাঙ্গার ঘটনায় গ্রেপ্তার অন্তঃসত্ত্বা সফুরার জামিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ জুন ২০২০, ২২:১৭ | আপডেট : ২৩ জুন ২০২০, ২৩:৫৪
court grants bail to safoora zargar in a case related delhi violence
সংগৃহীত
পুলিশের বহু চেষ্টার পরও অবশেষে জামিন পেলেন ভারতের দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার সফুরা জারগার। দিল্লি হাইকোর্ট ১০ হাজার রুপির ব্যক্তিগত বন্ডে জামিয়ার কো-অর্ডিনেশন কমিটির সদস্যের জামিন মঞ্জুর করেছেন। দিল্লিতে সিএএ বিরোধী আন্দোলনের সময় ঘটা দাঙ্গায় উস্কানি দেয়ার অভিযোগে এপ্রিলে গ্রেপ্তার করা হয় অন্তঃসত্ত্বা সফুরাকে। খবর হিন্দুস্তান টাইমসের।

জামিন আদেশ মঞ্জুর করে বিচারতি রাজীব শাকধের নির্দেশ দিয়েছেন- যে অভিযোগের জন্য তদন্ত করা হচ্ছে, সে ধরনের কাজে যেন যুক্ত না হন চার মাসের অন্তঃসত্ত্বা সফুরা। পাশাপাশি তদন্তে প্রভাব খাটানো, বাধা প্রদান এবং হস্তক্ষেপ করা থেকে বিরত থাকারও নির্দেশ দিয়েছেন বিচারপতি।

এছাড়া তদন্তকারী অফিসারের সঙ্গে সফুরাকে ফোনে যোগাযোগ রাখতে হবে। প্রতি ১৫ দিন পর পর একবার সফুরার সঙ্গে কথা বলবেন তদন্তকারী অফিসার। তবে আদালতের অনুমতি ছাড়া এখন শহর ছাড়তে পারবেন না সফুরা।

উত্তর-পূর্ব দিল্লি সহিংসতায় উস্কানি দেয়ার অভিযোগে গত ১০ এপ্রিল জামিয়া মিলিয়ার রিসার্চ স্কলার সফুরাকে গ্রেপ্তার করা হয়। ফেব্রুয়ারির ওই সহিংসতায় কমপক্ষে ৫৩ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন ৪০০ জন।

সফুরার বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) মামলা করা হয়। তারপর থেকে তিহাড় জেলে বন্দি ছিলেন তিনি। স্বাস্থ্যজনিত কারণে জামিনের আবেদন করলেও তা একাধিকবার খারিজ হয়ে যায়। এরইমধ্যে জামিনের আর্জি জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন সফুরা।

সোমবার সেই মামলায় রিপোর্ট জমা দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনে থাকা দিল্লি পুলিশ। সেখানে সফুরাকে দিল্লি সহিংসতা অন্যতম উস্কানিদাতা হিসেবে উল্লেখ করে দিল্লি পুলিশ। তারা জানায়, অন্তঃসত্ত্বা হওয়ার কারণেই শুধু জামিন মিলবে, সেই যুক্তি গ্রহণযোগ্য নয়। বরং ১০ বছরে তিহাড় জেলে ৩৯ জন নারী সন্তান প্রসব করেছে। তবে সেই যুক্তি ধোপে টেকেনি। দিল্লি হাইকোর্ট সফুরার জামিন আবেদন মঞ্জুর করেছেন।

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৮১১২৯ ৮৮০৩৪ ২৩০৫
বিশ্ব ১২৬৪৫৬৫৫ ৭৩৮১৪০৮ ৫৬৩২৫১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়