• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ভারত-চীন সীমান্তে সংঘর্ষে জাতিসংঘের উদ্বেগ প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জুন ২০২০, ১০:০৮
UN Chief Expresses Concern Over India-China Border Face-Off
এনডিটিভি থেকে নেয়া

প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত ও চীনের মধ্যে সহিংসতা এবং মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। মঙ্গলবার তার মুখপাত্র বলেছেন, এসময় উভয়পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। খবর এনডিটিভির।

ভারতীয় সেনাবাহিনী মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, সোমবার রাতে পূর্বাঞ্চলীয় লাদাখের গলওয়ান উপত্যকায় চীনা সেনাবাহিনীর সঙ্গে সহিংস সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনাসদস্য নিহত হয়েছে। সীমান্ত এলাকায় সাম্প্রতিক সপ্তাহগুলোতে এমনিতেই উত্তেজনা বিরাজ করছিল, নতুন করে এই সংঘর্ষ আগুনে ঘি ঢেলে দিয়েছে।

জাতিসংঘের দৈনিক ব্রিফিংয়ে মঙ্গলবার সংস্থাটির মহাসচিবের অ্যাসোসিয়েট মুখপাত্র এরিক কানেকো বলেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত ও চীনের মধ্যে সহিংসতা ও মৃত্যুর খবরে আমরা উদ্বিগ্ন এবং উভয়পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের জন্য আহ্বান জানাচ্ছি। দুই দেশ পরিস্থিতি স্বাভাবিক করার প্রক্রিয়ায় ‍যুক্ত হয়েছে এমন খবরকে আমরা ইতিবাচক মনে করছি।

--------------------------------------------------------------------
আরো পড়ুন: লাদাখে সংঘর্ষে ভারতের ২০ সৈন্য নিহত
--------------------------------------------------------------------

শুরুর দিকে ভারতীয় সেনাবাহিনী জানায়, ওই সংঘর্ষের ঘটনায় একজন কর্নেলসহ তিনজন ভারতীয় সৈন্য নিহত হয়েছে। কিন্তু পরে সোমবার রাতে তারা জানায় যে, আরও ১৭ জন সেনাসদস্য গুরুতর আহত হয়েছে। কিন্তু সাব-জিরো তাপমাত্রার কারণে আহত ওই সৈন্যদের মৃত্যু হয়েছে। ফলে সবমিলিয়ে ২০ জন নিহত হয়েছে।

এদিকে ভারত-চীনের সেনাবাহিনীর মধ্যে এই সংঘর্ষে চীনের পিপলস লিবারেশন আর্মির কতজন সেনা হতাহত হয়েছে তা প্রকাশ করেনি বেইজিং। যদিও ভারতীয় কিছু গণমাধ্যমে দাবি করা হয়েছে যে, ওই ঘট্নায় ৪৩ জন চীনা সৈন্য গুরুতর আহত বা নিহত হয়েছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেখ হাসিনাকে অভিনন্দন জানাল জাতিসংঘ
X
Fresh