• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

দুই সপ্তাহ ধরে দৈনিক লক্ষাধিক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ জুন ২০২০, ১৯:২২
WHO notes 100,000 new virus cases daily
সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও জানিয়েছে, গত দুই সপ্তাহ ধরে বিশ্বজুড়ে প্রতিদিন এক লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। তারা বলছে, এসব আক্রান্তের ঘটনা মূলত আমেরিকা ও দক্ষিণ এশিয়ায় ঘটেছে। যেসব দেশে করোনার সংক্রমণ রোধ করা গেছে, সেসব দেশকে ‌‘সম্ভাব্য নতুন প্রাদুর্ভাবের ব্যাপারে অবশ্যই সতর্ক’ থাকতে হবে বলেও জানিয়েছে সংস্থাটি। খবর আল জাজিরা ও ভয়েস অব আমেরিকার।

ডব্লিউএইচও’র মহাপরিচালক টেডরোস আধানম গেব্রেয়িসাস বলেছেন, চীনের রাজধানী বেইজিংয়ে নতুন করে করোনার সংক্রমণ ঘটেছে। সেখানে ৫০ দিনের বেশি সময় ধরে কোনও করোনা রোগী পাওয়া যায়নি। তবে নতুন এই সংক্রমণ নিয়ে তদন্ত করা হচ্ছে বলেও জানান তিনি।

টেডরোস আরও বলেন, করোনায় আক্রান্তের সংখ্যা এক লাখে পৌঁছাতে দুই মাসের বেশি সময় লেগেছিল। কিন্তু এখন দৈনিক এক লাখ করে মানুষ আক্রান্ত হচ্ছে। তিনি বলেন, প্রতিদিনের এই নতুন সংক্রমণের চারভাগের তিনভাগই ১০টি দেশে হচ্ছে, যেগুলো মূলত দক্ষিণ এশিয়া ও আমেরিকা মহাদেশের দেশ।

--------------------------------------------------------------------
আরো পড়ুন: করোনার জীবনরক্ষাকারী ওষুধ পাওয়া গেছে: বিবিসি
--------------------------------------------------------------------

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তানে আশঙ্কাজনকভাবে করোনা রোগী বাড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, পাকিস্তানের মানুষজন যদি সামাজিক দূরত্ব এবং অন্যান্য সতর্কতা মেনে না চলে তবে এই মাস শেষে সেখানে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হতে পারে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে সোমবার পর্যন্ত পাকিস্তানে ১ লাখ ৪৪ হাজার ৪৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ২ হাজার ৭২৯ জনের। তবে জুলাইয়ের মধ্যে আক্রান্তের সংখ্যা ১২ লাখ পর্যন্ত পৌঁছাতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতিতে পাকিস্তানে ফের লকডাউন দিতে আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হেপাটাইটিসে প্রতিদিন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে : ডব্লিউএইচও     
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
X
Fresh