• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

দুতের্তের ঘুম কেড়ে নেয়া নারী সাংবাদিক সাইবার কুৎসায় অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ জুন ২০২০, ১৬:৩৩
Philippine journalist Maria Ressa found guilty of cyber libel
বিবিসি থেকে নেয়া

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের ঘুম ‍কেড়ে নেয়া হাইপ্রোফাইল সাংবাদিক মারিয়া রেসা সাইবার কুৎসায় অভিযুক্ত হয়েছেন। সিএনএনের সাবেক এই সাংবাদিক ফিলিপাইনে র‌্যাপলার নামে একটি নিউজ সাইট চালান, যেটি কঠোর ভাষায় দুতের্তের সমালোচনা করে থাকে। খবর বিবিসির।

এই মামলায় র‌্যাপলারের সাবেক একজন সাংবাদিক রেনাল্ডো সান্তোস জুনিয়রও অভিযুক্ত হয়েছে। তারা দুজনই এখন জামিনে মুক্ত হয়েছেন। কিন্তু দোষী সাব্যস্ত হলে তাদের ছয় বছরের জেল হতে পারে। তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন রেসা। এগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও অভিযোগ করেছেন তিনি।

তবে দুতের্তে ও তার সমর্থকদের অভিযোগ রেসা এবং তার সাইট মিথ্যা নিউজ প্রকাশ করে। ফিলিপাইনে সাংবাদিকদের মতপ্রকাশের স্বাধীনতার লাগাম মূলত দেশটির সরকারের হাতে। তাই রেসার এই মামলা প্রতীকী হয়ে উঠেছে এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে এটি বেশ আলোচিত হচ্ছে।

ওই রায়ের পর বিবিসিকে রেসা বলেন, কেবল র‌্যাপলার এবং আমি বিচারের মুখোমুখি হইনি। আমি মনে করি যা ঘটছে তা কেবল গণমাধ্যমের স্বাধীনতা নয় বরং গণতন্ত্রেরও মৃত্যু ঘটাবে।

আট বছর আগে একটি রিপোর্টের ভিত্তিতে আদালত রেসা ও র‌্যাপলারের ওই সাংবাদিকের বিরুদ্ধে এই রায় দেন। রেনাল্ডোর করা ওই রিপোর্টে বলা হয়, দেশটির ব্যবসায়ী উইলফ্রেড কেংয়ের অবৈধ মাদক ও মানবপাচার ব্যবসার সঙ্গে যোগসাজশ রয়েছে। তিনি একজন শীর্ষ বিচারককে নিজের গাড়ি দিয়েছেন বলেও ওই রিপোর্টে দাবি করা হয়।

ওই রিপোর্ট প্রকাশ করার চার মাস পর ফিলিপাইনের সরকার সাইবার লাইবেল আইন প্রণয়ন করে। এই মামলার অধীনেই বিচারে মুখোমুখি হচ্ছেন রেসা ও সান্তোস। সোমবার বিচারক বলেন, কেংয়ের বিরুদ্ধে আনা অভিযোগের স্বপক্ষে কোনও প্রমাণ দিতে পারেনি র‌্যাপলার।

ফিলিপাইনে জন্ম নেয়া রেসা যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠেন। দেশটির কর্তৃত্ববাদী নেতা ফার্দিনান্দ ম্যাক্রোসের পতনের পর ১৯৮০-র দশকে দেশে ফিরে আসেন তিনি। পরবর্তীতে ২০১২ সালে র‌্যাপলার প্রতিষ্ঠা করেন ৫৬ বছর বয়সী রেসা। ফিলিপাইনে যে কয়েকটি প্রকাশ্যে দুতের্তের সমালোচনা করে র‌্যাপলার সেগুলোরই একটি। বিশেষ করে দুতের্তের মাদক বিরোধী যুদ্ধের বিরুদ্ধে বেশ সরব র‌্যাপলার।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh