logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু ২১, আক্রান্ত ১৯৭৫ জন, আর সুস্থ হয়েছেন ৪৩৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

চীনের সঙ্গে সব বাণিজ্যিক চুক্তি ভেঙে দেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র প্রতিনিধি
|  ১৬ মে ২০২০, ০৮:৩৮ | আপডেট : ১৬ মে ২০২০, ১০:২৯
চীন, বাণিজ্যিক চুক্তি, যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের পতাকা ও চীনের মানচিত্র। প্রতীকী ছবি।

বেইজিং যেভাবে করোনাভাইরাস সংক্রমণকে সামলিয়েছে তা নিয়ে ক্ষুব্ধ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই চিনের সঙ্গে সবরকম বাণিজ্যিক চুক্তি ভেঙে দেবে আমেরিকা।

দু’বছরের তিক্ত শুল্কযুদ্ধে কিছুটা হলেও দাঁড়ি টেনে ২০২০ সালের শুরুতেই ফেজ ওয়ান বাণিজ্যিক চুক্তিতে সই করে চিন-আমেরিকা। যা বিশ্বের অর্থনীতিকে নাড়িয়ে দিয়েছে।

ট্রাম্প সরাসরি জানিয়েছে, চীন জানিয়েছে তারা বাণিজ্যিক চুক্তিতে পুনরায় মধ্যস্থতা করতে চায়, তবে আমরা তা করব না। বিশেষত চিনকে নিয়ে এই মুহূর্তে কোনও কিছুতেই আগ্রহী নয়। যা বলেছিলাম তা সব সত্যি হচ্ছে।

চীনের বিরুদ্ধে পদক্ষেপ নিতে আমেরিকার উপর নানা চাপ আসছে। সেখানকার আইন প্রণেতা এবং ওপিনিয়ন মেকারদের বক্তব্য চীনের নিষ্ক্রিয়তার জন্য উহান থেকে গোটা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।

এই প্রসঙ্গে ট্রাম্প জানিয়েছেন, আমার সঙ্গে খুবই ভালো সম্পর্ক, তবে এই মুহূর্তে চীনের প্রেসিডেন্ট জিনপিংয়ের সঙ্গে কথা বলতে চাই না। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই জানিয়েছিলেন, যেহেতু চীনের উহান থেকে করোনা সংক্রমণ শুরু হয়েছে, তাই চীনের থেকে ক্ষতিপূরণ চাইতে পারে আমেরিকা। তবে তা কি হবে সে বিষয়ে কিছু জানাননি।

দেশের মধ্যে নিউ ইয়র্কের অবস্থা সবচেয়ে ভয়াবহ। এরপরেই রয়েছে নিউ জার্সি। অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)'র পক্ষ থেকে জানানো হয়েছে, সংক্রমণ রুখতে বিভিন্ন দেশের সীমান্ত সিল করে দেওয়ার ফলে বন্ধ হয়ে গেছে আন্তঃরাষ্ট্র বাণিজ্য। এতে মার খাচ্ছে ওষুধ ব্যবসা।

প্রায় ২১টি দেশ থেকে ওষুধের অভাবের কথা জানিয়ে অভিযোগ এসেছে। পাওয়া যাচ্ছে না জীবনদায়ী ওষুধ, ভ্যাকসিন। এছাড়াও, হু আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে, এভাবে চলতে থাকলে করোনা পরবর্তী পরিস্থিতি আরও মারাত্মক হবে। সেক্ষেত্রে মহামারী হয়ে দেখা দিতে পারে ম্যালেরিয়া, বিশেষত আফ্রিকার কিছু দেশে।

জিএ

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩৬১০ ৬৯০১ ৪৮০
বিশ্ব ৫৪৯৮৫৮০ ২৩০২০০৪ ৩৪৬৬৮৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়