• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশের করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের প্রশংসনীয় উদ্যোগ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

  ১৫ মে ২০২০, ১৮:২৯
The virus, first identified in Wuhan, China, has spread to almost every country and region in the world
যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে যুক্ত সংশ্লিষ্টরা।

নভেল করোনাভাইরাস। চীনের উহানে প্রথমে শনাক্ত হওয়া এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলে। এতে প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে। বাড়ছে আক্রান্তের সংখ্যাও। ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এখানেও বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। করোনা সনাক্তকরণ কিটের অপর্যাপ্ততা ও সামগ্রিক চিকিৎসা ব্যবস্থার অপ্রতুলতার কারণে আশানুরূপ সাফল্য অর্জন করা সম্ভব হচ্ছে না। দেশের এই ক্রান্তিলগ্নে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ একটি প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছে।

নিজে নিজে সেলফ রিপোর্টের মাধ্যমে করোনা সনাক্তকরণ ও পরামর্শের সেবা প্রদান করার অনলাইন ভিত্তিক ওয়েবসাইট তৈরি করেছেন সংগঠনটির নেতাকর্মীরা। www.covid19bd.org এই ওয়েবসাইটে গিয়ে নিজের সম্পর্কে ১৮ টি ইনফরমেশন ও ২৩ প্রশ্নের উত্তর দিয়ে ঘরে বসেই পাওয়া যাবে করোনা সনাক্তকরণ ও পরামর্শ সেবা। যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সাথে এই মহৎ কাজে যৌথ সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু কমিশন,YLDF.Org,bd2041.com এবং bd2021.org এই সংগঠনগুলো। ইতোমধ্যেই মেডিকেল টিম ও ফিল্ড রিসার্চ টিম গঠন করা হয়েছে।

এই কার্যক্রম সেন্ট্রাল অপারেশন পরিচালনার দায়িত্বে আছেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের আহবায়ক ড: রাব্বি আলম। আন্তর্জাতিক কর্ডিনেশনের দায়িত্বে আছেন স্পেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রিজভী আলম।আমেরিকা ও বাংলাদেশের স্বনামধন্য ডাক্তারদের সমন্বয়ে গঠিত হয়েছে মেডিকেল টিম , এই টিমে আছেন ডা: এস এ মালেক (বাংলাদেশ), ডা: মাসুদুল হাসান (নিউইয়র্ক), ডা: রবি আলম (ক্যালিফোর্নিয়া), ডা: জে ডব্লিও ইস্টম্যান (মিশিগান), ডা: মারুফ হোসেন (মিজোরি) ডা: বাঙ্গা বসু (বাংলাদেশ), ডা: ফারহানা রহমান এ্যানি ( বাংলাদেশ)। বাংলাদেশ থেকে ফিল্ড রিসার্চ এক্সিকিউটিভ দায়িত্বে আছেন তোফা খানম পলি রিসার্চ সুপারভাইজার আইসিডিডিআরবি, সহেলি পারভিন সিনিয়র এসিস্ট্যান্ট ম্যানেজার প্রডাক্ট ম্যানেজমেন্ট ও ট্রেনিং হামদর্দ, ইলোরা কবির ভাইস প্রিন্সিপাল কিডস হ্যাভেন প্রি স্কুল,সৈয়দ মইনুজ্জামান লিচু প্রেসিডেন্ট এনজিও "গর্জ "।

ড: রাব্বি আলম বলেন, সরকারী পর্যায়ের যে জরুরী ব্যবস্থা সেটা যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ এমব্যাসী, কনসুলেট এবং স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে কোলাবোরেটিভ করে কাজ করছি । আমরা আমেরিকা থেকে তথ্য দিচ্ছি এবং নিকটতম হাসপাতাল এবং লোকাল ডাক্তারদেরকে আমরা কানেকটেড করবে। লোকাল পুলিশ ডিপার্টমেন্টসহ প্রশাসনের সমন্বয় করে আশু সেবা প্রদানের ব্যবস্থা করছি । ইতোমধ্যে আমরা কল পাচ্ছি এবং সেবা প্রদান করছি।

তিনি বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে দেশের জন্য কিছু একটা করতে পেরে খুব ভালো লাগছে। যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধু পরিষদের সকল নেতাকর্মী ও পুরো টিমের প্রতিটি সদস্যকে ধন্যবাদ জানিয়ে বলেন সবার সহযোগিতা ছাড়া এত বড় একটা কাজ করা অসম্ভব ছিল। এই দুর্যোগ সরকারের একার পক্ষে সমাধান করা সম্ভব নয়। তিনি দেশের এই পরিস্থিতিতে সকল বিত্তবানদের এগিয়ে আসার জন্য বিনীত আহ্বান জানান।

জিএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
X
Fresh