• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বিজ্ঞান নয়, রাজনীতি দিয়ে করোনা মোকাবিলা করছে যুক্তরাষ্ট্র: স্বাস্থ্য কর্মকর্তা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ মে ২০২০, ১২:১৭
Rick Bright
রিক ব্রাইট

যুক্তরাষ্ট্র বিজ্ঞান দিয়ে নয়, রাজনীতি দিয়ে করোনা পরিস্থিতি মোকাবিলা করছে এমন অভিযোগ করলেন সম্প্রতি চাকরিচ্যুত এক মার্কিন স্বাস্থ্য কর্মকর্তা।

বিবিসি তার রিপোর্টে এ সম্পর্কে জানায়, করোনার প্রতিষেধক আবিষ্কারে সরকারি স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে ছিলেন রিক ব্রাইট। গত মাসে তাকে পদ থেকে অপসারণ করা হয়।

কংগ্রেসের নিম্নকক্ষের সদস্যদের নিয়ে তৈরি স্বাস্থ্য বিষয়ক সাব কমিটিকে রিক ব্রাইট বলেছেন, করোনা প্রাদুর্ভাবের শুরুর দিকে মার্কিন সরকার নিষ্ক্রিয় ভূমিকা পালন করায় বহু প্রাণহানির ঘটনা ঘটেছে। করোনা প্রতিরোধ উপকরণের ঘাটতির কথা জানিয়ে জানুয়ারিতে তিনি সর্বোচ্চ পর্যায়ের দৃষ্টি আকর্ষণ করলেও কোনও সাড়া পাওয়া যায়নি।

রিক ব্রাইট অভিযোগ করেন, কংগ্রেসের বরাদ্দ করা অর্থ প্রতিষেধক বা অন্য প্রযুক্তি, যেগুলোর সম্পূর্ণ বৈজ্ঞানিক ভিত্তি নেই সেগুলোর পেছনে ব্যয় না করে বৈজ্ঞানিকভাবে সমর্থিত প্রক্রিয়ার উন্নয়নে খরচ করার জন্য মত দেয়ায় তাকে অপসারণ করা হয়েছে।

তিনি বলেন, আমি আগেও বলেছি এবং এখনও বলছি, এই ভয়াবহ ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দেয়া উচিত বিজ্ঞানের, রাজনীতির নয়। তবে রিক ব্রাইট সতর্ক করেন যে, করোনাভাইরাস নিয়ে যুক্তরাষ্ট্রের কাজ করার সুযোগ দিন দিন বন্ধ হয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র যদি বৈজ্ঞানিক পদ্ধতিতে এই মহামারির বিষয়ে এখনই যথাযথ পদক্ষেপ নিতে না পারে তাহলে আরও খারাপ পর্যায়ে যাবে এবং দীর্ঘায়িত হবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh