• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

করোনায় দক্ষিণপূর্ব এশিয়ায় বাড়ছে মানবপাচার ও দেহব্যবসার ঝুঁকি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ মে ২০২০, ১৮:০৪
Trafficking warning in Asia as coronavirus pummels economies
আল জাজিরা থেকে নেয়া

মানবপাচার দীর্ঘদিন ধরেই দক্ষিণপূর্ব এশিয়ার একটি সমস্যা। মানবপাচার নিয়ে বিভিন্ন দেশের প্রচেষ্টার মূল্যায়ন করে প্রতি বছরই প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্র। ওই তালিকায় দক্ষিণপূর্ব এশিয়ার বেশিরভাগ দেশই টায়ার ২ বা ৩ এ পড়ে, অর্থাৎ এসব দেশের পরিস্থিতি খুবই উদ্বেগজনক। খবর আল জাজিরার।

করোনাভাইরাস মহামারির কারণে চাকরি হারিয়ে আর্থিক সঙ্কটে পড়েছে মানুষজন। আর এ কারণে মানবপাচার আরও বেড়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। এ প্রসঙ্গে কম্বোডিয়া ভিত্তিক মানবপাচার বিরোধী সংগঠন চাব দাইয়ের প্রতিষ্ঠাতা ও পরিচালক হেলেন সোর্ন বলেন, আমরা দুটি জিনিস দেখতে পাচ্ছি, অর্থনৈতিক প্রভাবের কারণে পুশ এবং পুল ফ্যাক্টরগুলোকে খুব বেশি ঝুঁকিতে ফেলছে।

সোর্ন বলেন, কম্বোডিয়ায় কেবল গার্মেন্টস খাতে এক লাখের বেশি মানুষ চাকরি হারিয়েছে এবং ক্ষতিগ্রস্তদের সাহায্যে তেমন কিছুই করেনি সরকার।

এর প্রভাব শুধু শহরাঞ্চলেই পড়েছে এমনটা নয়। অনেক কর্মী গ্রামে তাদের পরিবারের কাছে অর্থ পাঠায়। কিন্তু আয় না থাকলে মানুষজন ঋণ নিতে বাধ্য হয়। তিনি বলেন, অনেক চড়া সুদে পরিবারগুলোকে ঋণ নিতে হয়। কিন্তু এর ঝুঁকি নিরসনে তাদের কাছে তেমন কিছুই থাকে। তাই মাঝে মাঝে সেই ধাক্কাটা গিয়ে পড়ে তাদের মেয়েদের ওপর।

সোর্ন বলেন, বৈশ্বিক আর্থিক সঙ্কটের পর আমার এই পরিমাণ মানুষকে চাকরি হারাতে দেখেছি। কিন্তু বাড়িতে টাকা পাঠাতে হবে তাই চাকরি হারানো এসব কর্মীর অধিকাংশই বিনোদন শিল্পে ঠাঁই নিয়েছে।

থাইল্যান্ডের পরিস্থিতি আরও সঙ্গীন। সেখানকার একটি বেসকারি সংগঠন দ্য ফ্রিডম স্টোরির নির্বাহী পরিচালক ভিরাউইত তিয়ানচেইনান বলেছেন, পরিবারকে সহায়তার জন্য গরিব কমিউনিটির কিশোর-কিশোরীরা চাপ অনুভব করছে। কারণ এই মহামারির কারণে চাকরি হারিয়েছে অনেকে। আর এই সুযোগটাই কাজে লাগাতে পায়তারা করছে মানবপাচারকারীরা।

তিনি বলেন, বাণিজ্যিক সেক্স সেক্টরের মতো মানবপাচার সংশ্লিষ্ট ক্ষেত্রে বিভিন্ন ব্যবসা সবার আগে সচল হবে। যেহেতু অন্য খাতে খুব কম সুযোগ থাকবে তাই তরুণ-তরুণীরা মানবপাচারকারীদের দ্বারা প্রলুব্ধ হতে পারে।

তবে যে শুধু লকডাউনের কারণেই কর্মহীনতার কারণে তারা ঝুঁকির মধ্যে পড়ছে তা নয়। স্কুল বন্ধ থাকায় শিশুরা বাসায় এবং অনলাইনে একা সময় কাটাচ্ছে। যার মাধ্যমে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের মাধ্যমে তাদের সঙ্গে যোগাযোগ করতে পারছে ইন্টারনেটে থাকা শিকারিরা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানবপাচার রোধে টেকসই সমাধানে গুরুত্বারোপ পররাষ্ট্র সচিবের
ঝিনাইদহে মানবপাচার মামলায় ৩ জনকে যাবজ্জীবন 
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
X
Fresh