logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন, আক্রান্ত ১ হাজার ১৬৬ জন ও সুস্থ হয়েছেন ২৪৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

অস্ট্রেলিয়ার সর্ববৃহৎ মসজিদে উচ্চস্বরে আজানের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ মে ২০২০, ১৯:১২
Australia's largest mosque to broadcast adhan over loudspeakers
ডেইলি মেইল থেকে নেয়া
করোনাভাইরাস মহামারির মধ্যে বিভিন্ন কমিউনিটির মধ্যে ঐক্য স্থাপনে অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় মসজিদে উচ্চস্বরে আজানের অনুমতি দেয়া হয়েছে। অস্ট্রেলিয়ার সিডনির দক্ষিণ-পশ্চিমে লাকেম্বা মসজিদে পুরো রমজান মাসজুড়ে মাগরিবের আজান উচ্চস্বরে দেয়ার অনুমতি দেয়া হয়েছে। খবর ডেইলি মেইলের।

লেবানিজ মুসলিম অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক আহমাদ মালাস এসবিএসকে বলেছেন, করোনাভাইরাসের কারণে বিধিনিষেধ এবং মসজিদ এবং প্রার্থনার স্থানসমূহ বন্ধ থাকায় মানুষজন রমজানের বিশেষ পরিবেশ থেকে বঞ্চিত হয়েছে।

ইসলামিক ক্যালেন্ডারে রমজান মাস সবচেয়ে পবিত্রতম হিসেবে বিবেচনা করা হয়। এই মাসে ধর্মপ্রাণ মুসল্লিরা দিনের বেলায় রোজা রাখে এবং আল্লাহ তায়লার ইবাদত করে।

মাগরিবের আজান হলে মুসল্লিরা ইফতার ভাঙেন। একজন মুয়াজ্জিন সাধারণত মাইক্রোফোনে আজান দিয়ে থাকেন, যা মাইকের মাধ্যমে সম্প্রচারিত হয়ে থাকে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে এটা স্বাভাবিক হলেও অস্ট্রেলিয়ায় উচ্চস্বরে আজান সম্প্রচার খুব বিরল একটি বিষয়।

মালাস বলেন, রমজান শুরু হওয়ার আগে থেকেই আমরা আজান সম্প্রচারের বিষয়টি নিয়ে কাজ করছিলাম এবং কমিউনিটি খুব ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে। 

তিনি বলেন, লাকেম্বার অনেক বাসিন্দাই মুসলিম এবং যখন তারা মাগরিবের আজান শুনেছে তারা অবাক হয়ে গেছে। কী ঘটবে তা দেখার জন্য মানুষজন ঘরবাড়ি থেকে বের হয়েও আসে।

মালাস আরও বলেন, গত বুধবার প্রথমবার উচ্চস্বরে মাগরিবের আজান দেয়া হয় এবং অনেকে সমর্থন পেয়েছেন বলেও জানান তিনি।

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৬৭৫১ ৭৫৭৯ ৫২২
বিশ্ব ৫৫৮৯৭১২ ২৩৬৬৫৫১ ৩৪৭৯০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়