smc
logo
  • ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭

চীনের তৈরি করোনার ভ্যাকসিন প্রাণীর ওপর সফল

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

|  ০১ মে ২০২০, ১৮:১৭
Chinese coronavirus vaccine successfull in animanl
আরএফআই থেকে নেয়া
মানুষের ওপর করোনাভাইরাসের একটি ভ্যাকসিন পরীক্ষা করছে, এমন একটি চীনা ফার্মাসিউটিক্যাল কোম্পানি জানিয়েছে, তারা ব্যাপক হারে এই ভ্যাকসিনটি উৎপাদনে প্রস্তুত আছে। খবর আরএফআইয়ের।

বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে এইচ১এন১ সোয়াইন ফ্লু ভাইরাসের ভ্যাকসিন বাজারজাত করা প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেক দাবি করেছে যে, তাদের গবেষণায় বেশ অগ্রগতি হয়েছে। শুধু তাই নয় এখন তারা প্রতি বছর ১০ কোটি ভ্যাকসিন তৈরির জন্য প্রস্তুত আছে।

চীনের যে চারটি প্রতিষ্ঠান করোনাভাইরাস ভ্যাকসিন পরীক্ষা করার অনুমোদন পেয়েছে বেইজিং ভিত্তিক সিনোভ্যাক তাদের একটি। এফএপি বলছে, সিনোভ্যাকে ভ্যাকসিনটি মাত্র দুই সপ্তাহ ধরে মানুষের ওপর পরীক্ষা করা হচ্ছে এবং অনুমোদন পেতে অনেকটা পথ পাড়ি দিতে হবে। কিন্তু পরীক্ষামূলক ‘করোনাভ্যাক’ ভ্যাকসিনের হাজার হাজার ইউনিট ইতোমধ্যেই উৎপাদন করেছে কোম্পানিটি।

সিনোভ্যাক অনেক বেশি পরিমাণে এটি উৎপাদন করতে সক্ষম এবং নিয়ন্ত্রণের জন্য কর্তৃপক্ষকে দিতে হবে তাই এতগুলো ইউনিট উৎপাদন করেছে তারা।

গত সপ্তাহে কোম্পানিটি জানায়, তাদের এই ভ্যাকসিনটি প্রাণীর ওপর পরীক্ষায় সফল হয়েছে। ভ্যাকসিনটিতে করোনার একটি কেমিক্যালি নিষ্ক্রিয় ভাইরাস রয়েছে। এটি বানরের ওপর প্রয়োগ করার পর, সেগুলো কভিড-19 এ আক্রান্ত হয়নি।

গত ১৬ এপ্রিল ১৪৪ জন স্বেচ্ছাসেবীর ওপর ভ্যাকসিনটির পরীক্ষা শুরু করে সিনোভ্যাক। এটি নিরাপদ কিনা তা আগামী জুনের মধ্যেই জানা যাবে বলে আশা প্রকাশ করেছে কোম্পানি।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০১৫৮৬ ৩১৮১২৩ ৫৮৩৮
বিশ্ব ৪,৩৮,৪৪,৫১০ ৩,২২,১৩,৭৫১ ১১,৬৫,৪৫৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়