• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আমেরিকায় অভিবাসী ধরপাকড়ের বিরুদ্ধে বিক্ষোভ

অনলাইন ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি ২০১৭, ২২:০২

আমেরিকায় অভিবাসী ধরপাকড়ের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে নিউ ইয়র্ক, টেক্সাস, লসঅ্যাঞ্জেলেস, ভার্জিনিয়াসহ আরো বেশকিছু জায়গায়। 'নো ব্যান, নো রেজিস্ট্রি', ‘অ্যান্ড হোয়াইট সুপ্রিমেসি' এবং 'নো ট্রাম্প, নো কেকেকে, নো ফ্যাসিস্ট ইউএসএ' স্লোগান সংবলিত ফেস্টুন নিয়ে বিক্ষোভ করে বিক্ষোভকারীরা।

শুক্রবার পর্যন্ত ৫ দিনে ক্যালিফোর্নিয়া, টেক্সাস, আরিজোনা, ইলিনয়, জর্জিয়া, নিউইয়র্ক, নর্থ ক্যারলিনা, ফ্লোরিডা, নিউজার্সি, মিনেসোটা অঙ্গরাজ্যে অভিবাসী অধ্যুষিত সিটিতে অভিযান চালায় ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস) এর এজেন্টরা। কতজন গ্রেপ্তার হয়েছে তা নির্দিষ্টভাবে জানায়নি আইস। তবে এসব ধরপাকড়ের মনিটরিংকারী কয়েকটি স্বেচ্ছাসেবক সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, অন্তত ৭শ’ জনকে ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়ার জন্য। হঠাৎ করে অবৈধ অভিবাসী গ্রেপ্তার অভিযানে সারা আমেরিকায় অভিবাসী মহলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী জন কেলি মিডিয়াকে জানান, এটি বিশেষ কোনো কর্মসূচি নয়। চলমান স্বাভাবিক একটি প্রক্রিয়ারই অংশ। অবৈধ অভিবাসীর মধ্যে যারা গুরুতর অপরাধে লিপ্ত এবং যাদের বিরুদ্ধে বহুদিন আগেই ইমিগ্রেশন কোর্ট থেকে বহিষ্কারের নির্দেশ জারি রয়েছে শুধুমাত্র তাদেরকেই গ্রেপ্তার করা হচ্ছে।

তবে আন্দোলনকারীদের অভিযোগ, গেলো ২৫ জানুয়ারি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশ অনুযায়ী ঢালাওভাবে ধরপাকড় শুরু করা হয়েছে।

এপি /জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh