• ঢাকা বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

রোজায় জামাতে নামাজ আদায় না করতে সৌদির আহ্বান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ এপ্রিল ২০২০, ২২:৪৫
রোজায় জামাতে নামাজ আদায় না করতে সৌদির আহ্বান
ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে আসন্ন রমজান মাসেও এক জায়গায় জমায়েত না হয়ে নামাজ পড়তে সারা বিশ্বের মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরবের শীর্ষ ধর্মীয় প্রতিষ্ঠান।

সৌদি রাষ্ট্র নিয়ন্ত্রিত সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়, দেশটির সিনিয়র আলেমদের কাউন্সিল সর্বসম্মতি সিদ্ধান্তে জানিয়েছে এক জায়গায় অনেক লোকের সমাগমই সংক্রমণ ছড়ানোর প্রধান মাধ্যম হওয়ায় মুসলমানদের উচিত হবে এরকম জমায়েত এড়িয়ে চলা।

সৌদি আরব করোনাভাইরাস সংক্রমণ ঠেকানোর চেষ্টায় মক্কায় অবস্থিত মুসলমানদের সবচেয়ে পবিত্রতম মসজিদসহ দেশের বিভিন্ন মসজিদের জামাত বন্ধ করে দিয়েছে।

সৌদি আরব কর্তৃপক্ষ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ২০ মার্চ মুসলমানদের সবচেয়ে পবিত্র দুটি স্থান, মক্কা এবং মদিনায় অবস্থিত দুই মসজিদের বাইরের চত্বরে নামাজ পড়া স্থগিত করে। মসজিদ চত্ত্বরে প্রতিদিনের নামাজের পাশাপাশি জুমার নামাজও স্থগিত করা হয়।

এদিকে পাকিস্তানে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে মসজিদে জামাতে নামাজ পড়া বন্ধ রাখলেও শনিবার দেশটির প্রেসিডেন্ট এবং দেশটির শীর্ষস্থানীয় কিছু ধর্মীয় নেতা একমত হয়েছেন যে আসন্ন রমজান মাসে দেশটির মসজিদগুলো খোলা রাখা যেতে পারে যদি স্বাস্থ্যগত নীতিমালা মেনে চলা হয়।

এসব নিয়মকানুনের মধ্যে রয়েছে, নামাজ পড়তে আসা লোকদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা, ফেসমাস্ক পরা এবং যেখানে সম্ভব বাইরে নামাজ পড়া। তা ছাড়া বয়স্ক ও অসুস্থ লোকদের মসজিদে আসা উচিত হবে না বলেও বলা হয়।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ী বলেছেন, যদি স্বাস্থ্যগত ক্ষতির ঝুকি থাকে তাহলে মুসলমানদের জন্য রমজান মাসে রোজা রাখাটাও বাধ্যতামূলক নয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদির প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
সৌদি পৌঁছেছেন ১২ হাজার ৬৪৯ হজযাত্রী
সৌদি আরব পৌঁছেছেন ৯ হাজার ৪৮৪ হজযাত্রী
সৌদি আরবে এ বছর হজযাত্রীদের জন্য থাকছে উড়ন্ত ট্যাক্সি
X
Fresh