logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু ২১, আক্রান্ত ১৯৭৫ জন, আর সুস্থ হয়েছেন ৪৩৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

করোনাভাইরাস: নিউইয়র্কে গণকবরে ঠাঁই হচ্ছে মৃতদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ এপ্রিল ২০২০, ১৯:০৫ | আপডেট : ১০ এপ্রিল ২০২০, ১৯:১৪
Coronavirus New York using mass graves amid outbreak
বিবিসি থেকে নেয়া
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের গণকবরে সমাহিত করা হচ্ছে। সম্প্রতি এমন ছবি সামনে এসেছে। সেখানে দেখা যাচ্ছে যে, মৃত ব্যক্তিদের কফিন গণকবরে সমাহিত করা হচ্ছে।

করোনাভাইরাস মহামারিতে নিউইয়র্কে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে মেডিকেল কর্মীরা।

প্রকাশিত ছবিতে দেখা যায়, হেলমেট পোশাক পরা কর্মীরা মৃতদেহ রাখা কফিনগুলো বড় একটি সারি সারি করে নামিয়ে রাখছে। হার্ট আইল্যান্ডে এই গণকবর খুড়ে তাদের সমাহিত করা হচ্ছে। যাদের কোনও আত্মীয়-স্বজন নেই বা শেষকৃত্যানুষ্ঠান করার মতো অর্থ নেই সাধারণত তাদেরই এখানে সমাহিত করা হতো।

সবশেষ পরিসংখ্যানে দেখা গেছে, নিউইয়র্কে এত বেশি সংখ্যক মানুষ সংক্রমিত হয়েছে যে, তা যেকোনো একটি দেশের আক্রান্তের সংখ্যার চেয়ে বেশি। বৃহস্পতিবার পর্যন্ত নিউইয়র্ক রাজ্যে এক লাখ ৫৯ হাজার ৯৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে সাত হাজার মানুষের মৃত্যু হয়েছে।

যেখানে স্পেনে আক্রান্তের সংখ্যা এক লাখ ৫৩ হাজার, ইতালিতে এক লাখ ৪৩ হাজার আর করোনার উৎসস্থল চীনে ৮২ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত চার লাখ ৬২ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫০০ জনের। আর বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ১৬ লাখের বেশি। মৃত্যুর সংখ্যা ৯৫ হাজারের বেশি।

হাটর্ আইল্যান্ড থেকে ড্রোন ফুটেজে দেখা যায়, কফিন সারি সারি করে সাজিয়ে রাখা হচ্ছে। গত ১৫০ বছরের বেশি সময় ধরে যাদের কোনও আত্মীয়-স্বজন বা শেষকৃত্যানুষ্ঠান করার সামর্থ্য নেই তাদের এখানে গণকবরে সমাহিত করে আসছিল শহর কর্তৃপক্ষ।

ধারণা করা হচ্ছে, এসব কফিনে থাকা মৃতব্যক্তিদের অনেকেই করোনায় মারা গেছে। তবে এসব ব্যক্তি নিঃসঙ্গ বা নিঃস্ব কিনা সেটা স্পষ্ট নয়।

চলতি সপ্তাহের শুরুর দিকে নিউইয়র্ক শহরের মেয়র বিল দে ব্লাসিও বলেছিলেন, এই সঙ্কট উতড়ে যেতে আমাদের ‘অস্থায়ী কবর’ প্রয়োজন হতে পারে। আমরা ঐতিহাসিকভাবেই এজন্য হার্ট আইল্যান্ডকে ব্যবহার করে আসছি।

এ/পি

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩৬১০ ৬৯০১ ৪৮০
বিশ্ব ৫৪৯৮৫৮০ ২৩০২০০৪ ৩৪৬৬৮৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়