• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

লকডাউন প্রত্যাহারের পর উহান ছাড়ছে মানুষজন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ এপ্রিল ২০২০, ১৩:৫৩
People of Wuhan allowed to leave after lockdown
সংগৃহীত

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহর থেকে লকডাউন তুলে নেয়া হয়েছে। এই উহান শহর থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সেখানে লকডাউন করা হয়েছিল। তবে কয়েক মাস পর তা প্রত্যাহার করে নেয়া হলো। খবর বিবিসির।

বহুল প্রচলিত স্মার্টফোন হেলথ অ্যাপে যাদের ‘গ্রিন’ কোড রয়েছে তারা ২৩ জানুয়ারির পর প্রথমবারের মতো উহান ছাড়তে পারবে। ট্রেন, সড়ক ও রেল যোগাযোগ পুনঃপ্রতিষ্ঠা করা হয়েছে।

এমন এক সময় এই ঘোষণা এলো যখন চীন জানিয়েছে, মঙ্গলবার দেশটিতে নতুন করে কারও মৃত্যু হয়নি। যখন থেকে চীন মৃতের সংখ্যা প্রকাশ করা শুরু করেছে, তারপর এই প্রথম সেখানে কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি।

করোনাভাইরাস চীনের অন্যান্য শহরে ব্যাপক হারে ছড়িয়ে না পড়ে সেজন্য ভ্রমণের ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞাসহ অধিকাংশ ব্যবসা বন্ধের নির্দেশ দেয় চীনা কর্তৃপক্ষ। এরপর কার্যত গৃহবন্দি হয়ে পড়ে সেখানে এক কোটি ১০ লাখ মানুষ।

নিজেদের এমন পদক্ষেপের কারণে দেশটিতে করোনার সংক্রমণ কমে এসেছে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। তবে এখন চীনের বাইরে বিভিন্ন দেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

গত মাসে উহানে পুরো এক সপ্তাহজুড়ে নতুন করে কেউ সংক্রমিত না হওয়ার পর শপিংমলগুলো খুলে দেয়া হয়। এছাড়া ‘মহামারি-মুক্ত’ আবাসিক ভবনের কিছু লোককে দুই ঘণ্টার জন্য ঘর থেকে বের হওয়ার অনুমতি দেয়া হয়।

বুধবার থেকে অনুমোদিত বাসিন্দারা তাদের নির্ধারিত কিউআর কোড স্ক্যান করে গণপরিবহন ব্যবহার করতে পারবে। প্রত্যেক ব্যক্তির জন্য আলাদা আলাদা কোড দেয়া হয়েছে এবং সেখানে তাদের শারীরিক অবস্থার উল্লেখ রয়েছে।

এছাড়া যারা মেডিকেল সাপ্লাই ও অন্যান্য দৈনিক পণ্য তৈরির সঙ্গে জড়িত তারা কাজে ফিরে যেতে পারবে। অন্যান্য শিল্প যেগুলো জাতীয় বা বৈশ্বিক সাপ্লাই চেইনের সঙ্গে সম্পর্কিত সেগুলোও খোলার অনুমতি দেয়া হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh