• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মাওলানা সাদের বিরুদ্ধে মামলা, দিল্লির নিজামুদ্দিনের ঘটনায় মুসলমানদের দোষারোপ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ এপ্রিল ২০২০, ১৭:৩৪
মাওলানা সাদের বিরুদ্ধে মামলা, দিল্লির নিজামুদ্দিনের ঘটনায় মুসলমানদের দোষারোপ
ফাইল ছবি

দিল্লির তাবলিগ মারকাজ নিজামুদ্দিন মসজিদে সমাবেশে অংশ নেয়া বড় একটা অংশ করোনাভাইরাসে আক্রান্ত বলে মিথ্যা প্রচারণা চালানো হচ্ছে এমন অভিযোগ করেছেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ।

টুইট করে তিনি বলেন, এ ঘটনাকে মুসলমানদের বিরুদ্ধে কুৎসা রটানোর সুযোগ হিসেবে নিচ্ছেন অনেকে। আর যারা ‘তাবলিগ ভাইরাস’ হ্যাশট্যাগ ব্যবহার করে টুইট করছেন, সেটি ‘আরও বিপজ্জনক’।

তিনি বলেন, প্রাকৃতিকভাবে আসা ভাইরাস একটা সময় শেষ হয়ে যায়, কিন্তু এ ধরনের বিদ্বেষ একটি ছাপ ফেলে রেখে যায় সমাজে। আল জাজিরা, এনডিটিভি সহ বিভিন্ন মিডিয়ায় এ খবর প্রকাশ করেছে।

ওমর আবদুল্লাহ বলেন, সর্বত্র মুসলমানদের কলঙ্কিত করতে কারও কারও জন্য এখন তাবলিগ জামাত সহজ অজুহাত হিসেবে সামনে চলে এসেছে। মনে হচ্ছে, আমরাই কোভিড-১৯ সৃষ্টি করে বিশ্বজুড়ে তা ছড়িয়ে দিয়েছি।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে এটাই মনে হচ্ছে যে, এ ঘটনা তাবলিগ জামাতের দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপেরই ফল। তবে এটিও ঠিক যে, এই ধরনের সমাবেশ তাদের কাছে নতুন কিছু নয়। তবে ভারতের বেশিরভাগ মুসলমানই কিন্তু সরকারি নির্দেশিকাগুলো মানছেন এবং অন্যদের সেই নির্দেশ মেনে চলারই পরামর্শ দিচ্ছেন।

এদিকে মঙ্গলবার ভারতের তাবলিগ জামাতের অন্যতম মুরব্বি মাওলানা সাদের বিরুদ্ধে মহামারী আইনে মামলা হয়েছে। দিল্লির মারকাজ নিজামুদ্দিন মসজিদে ধর্মীয় সমাবেশ থেকে ব্যাপকহারে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ায় এ মামলা হয়েছে। এতে মসজিদ কর্তৃপক্ষকেও আসামি করা হয়েছে।

নিজামুদ্দিন মসজিদে তাবলিগ জামাতে যোগ দেয়া তেলেঙ্গানার ছয়জন ও শ্রীনগরের একজন মোট সাতজন এরইমধ্যে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছেন।

এছাড়া ওই জমায়েতে অংশ নেয়া তামিলনাড়ুর আরও অন্তত ৫০ জনের করোনাভাইরাস পজিটিভ এসেছে।

দিল্লির নিজামুদ্দিন মসজিদটিতে কয়েক সপ্তাহ ধরে প্রায় ২০০০ লোকের জমায়েত হয়েছিল। তাদের মধ্যে করোনাভাইরাসের লক্ষণ দেখা দেয়া তিন শতাধিক মানুষকে সোমবার হাসপাতালে নেয়া হয়। মঙ্গলবার মসজিদটি সিল করে দেয়া হয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আচরণে মুসলমানের ছাপ থাকায় অঞ্জুকে অনেকে এড়িয়ে চলত : চিরঞ্জিত
আরব আমিরাতে ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ
১৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
কোন দেশে কত ঘণ্টা রোজা?
X
Fresh