logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু ২১, আক্রান্ত ১৯৭৫ জন, আর সুস্থ হয়েছেন ৪৩৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ব্লাড প্লাজমা থেরাপি দিয়ে করোনা নির্মূল সম্ভব: মার্কিন বিশেষজ্ঞ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ মার্চ ২০২০, ১৫:৪২
a new blood plasma therapy could help treat coronavirus
সংগৃহীত
প্রাণঘাতী করোনাভাইরাসের এখনও কোনও প্রতিষেধক আবিষ্কার হয়নি। তবে কভিড -19 এর চিকিৎসার নতুন এক পদ্ধতি ঘিরে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। কেননা এই চিকিৎসা পদ্ধতিতেই নাকি করোনাভাইরাস নির্মূল সম্ভব।

যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাক্তার ইয়ান লিপকিন এমনটই দাবি করেছেন। তার ভাষায়, এই ভাইরাসের চিকিৎসায় ব্লাড-প্লাজমা থেরাপিই অত্যন্ত সহায়ক এবং রোগকে চিরতরে নির্মূল করতে সক্ষম।

গত বৃহস্পতিবার (২৬ মার্চ) ফক্স নিউজের লো ববস টুনাইট শো'তে গিয়ে নিজের এই নতুন চিকিৎসা পদ্ধতির কথা তুলে ধরেন ডাক্তার ইয়ান লিপকিন। তিনি বলেন, যদিও এই পদ্ধতি নতুন কিছু নয়। যখন বাজারে অ্যান্টিবায়োটিক আসেনি, তখন এই পদ্ধতির মাধ্যমেই রোগ নিরাময় করা হতো। করোনার ক্ষেত্রেও এটি কাজ করলো এবং ভবিষ্যতেও কাজ করবে বলে আমার আশা।

এই চিকিৎসা পদ্ধতিতে করোনায় আক্রান্ত কোনও ব্যক্তি সুস্থ হয়ে ওঠার পর তার শরীর থেকে অ্যান্ডিবডি নিয়ে ১০ জন করোনা আক্রান্তের দেহে প্লাজমা থেরাপির মাধ্যমে তা প্রয়োগ করা হয়। দেখা গেছে যে, ওই ১০ জনের প্রত্যেকেই সুস্থ হয়েছেন।

লিপকিন বলেন, জানুয়ারির শেষদিকে আমি চীনে গিয়েছিলাম। মূলত করোনা আক্রান্তদের চিকিৎসায় চীনের ডাক্তাররা কী করছেন- তা জানতেই আমার চীনে যাওয়া। এক সপ্তাহ আগে আমার এক বন্ধুর কাছ থেকে একটি পেপার পাই। সেই পেপারে বলা হয়েছে, ১০ জন রোগীর প্লাজমা থেরাপির সাহায্যে চিকিৎসার কথা।

মার্কিন এই সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলেন, গবেষণায় দেখা গেছে কোনও এক ব্যক্তির কাছ থেকে সংগৃহীত প্লাজমা দিয়ে মোট তিনজন রোগীর চিকিৎসা সম্ভব। এটি আদৌ রক্তদানের মতো প্রক্রিয়া নয়। এই পদ্ধতি আদতে সহজ এবং ভ্যাক্সিন না আসা পর্যন্ত করোনা মোকাবিলায় একটি কার্যকর সমাধান এই থেরাপি।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩৬১০ ৬৯০১ ৪৮০
বিশ্ব ৫৪৯৮৫৮০ ২৩০২০০৪ ৩৪৬৬৮৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়