logo
  • ঢাকা সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ২৮ জনের, আক্রান্ত ১ হাজার ৫৩২ জন, সুস্থ হয়েছেন ৪১৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

করোনা নিয়ে ফোনালাপে ট্রাম্প-জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ মার্চ ২০২০, ১৮:২১
Xi and trump talk on telephone about coronavirus
সংগৃহীত

বেইজিং-ওয়াশিংটন সম্পর্ক উন্নয়নে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি 'বাস্তবসম্মত পদক্ষেপ' নেয়ার আহ্বান জানালেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। শুক্রবার এক ফোনালাপে এ আহবান জানান চীনা প্রেসিডেন্ট। ফোনালাপে চলমান দুর্যোগ মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে পারস্পরিক সম্পর্ক এবং সহযোগিতা শক্তিশালী করার আহ্বান জানান চীনা রাষ্ট্রপতি শি জিনপিং।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ওই ফোনালাপের বিষয়বস্তু সম্পর্কে জানায়, বিশ্ব মহামারি মোকাবেলায় দুই দেশের সম্পর্ক পুনঃনির্মাণ এবং বিদ্যমান উত্তেজনা নিরসনের অংশ হিসেবেই জিনপিং ট্রাম্পের সঙ্গে আলোচনা করেছেন। এসময় যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক এখন এক 'গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে' উপস্থিত হয়েছে বলে জানান শি জিনপিং।

ফোনালাপে শি আরও বলেন, একসঙ্গে কাজ করলে দুই পক্ষই লাভবান হবে। আর লড়াই করলে তাতে দুপক্ষেরই ক্ষতি। সহযোগিতাই শ্রেষ্ঠ পন্থা।

শি আশা প্রকাশ করেন যুক্তরাষ্ট্র প্রকৃত পদক্ষেপ নিয়ে দুই দেশের সম্পর্কোন্নয়নে উদ্যোগী হবে, যার মাধ্যমে বিদ্যমান বিরোধ এবং প্রতিদ্বন্দ্বিতার অবসান ঘটবে।

শি যুক্তরাষ্ট্রে অবস্থানরত চীনা নাগরিকদের স্বাস্থ্য ও জীবনের নিরাপত্তা নিশ্চিতেরও আহ্বান জানান। চীনা রাষ্ট্রপতি বর্তমান মহামারিকে সমগ্র 'মানবজাতির দুশমন' বলে উল্লেখ করেন। 'আন্তর্জাতিক সম্প্রদায় ঐক্যবদ্ধ হলেই কেবল এই শত্রুকে পরাজিত করা সম্ভব' বলে মন্তব্য করেন তিনি।

এদিকে শি জিনপিংয়ের সঙ্গে ফোনালাপের পর ট্রাম্প এক টুইটে লেখেন শি'র সঙ্গে 'খুব ভালো আলোচনা' হয়েছে। তিনি আরও লিখেছেন, চীন ভাইরাসটি সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করেছে এবং এটি প্রতিরোধে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করছে।

এদিকে শুক্রবার থেকেই চীন সাময়িকভাবে সব বিদেশি নাগরিকের চীনে প্রবেশ বন্ধ করে দেবে। কমিয়ে আনবে দেশটিতে আসা ফ্লাইটের সংখ্যা। সম্প্রতি দেশটিতে বিদেশী উৎস থেকে ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে এমন পদক্ষেপ নিতে চলেছে চীন।

এমএ/এ

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩৬১০ ৬৯০১ ৪৮০
বিশ্ব ৫৪৯৮৫৮০ ২৩০২০০৪ ৩৪৬৬৮৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়