logo
  • ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭

দুই মাস পর হুবেই থেকে লকডাউন প্রত্যাহার

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

|  ২৬ মার্চ ২০২০, ১১:৪৫
Hubei residents rush to leave as lockdown lifts
চ্যানেল নিউজ এশিয়া থেকে নেয়া
হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সেটি লকডাউন করে দেয়া হয়। তবে হুবইয়ে নতুন করে স্থানীয় পর্যায়ে আক্রান্তের হার শূন্য শতাংশে নেমে আসায় দুই মাস পর প্রদেশটি থেকে লকডাউন প্রত্যাহার করে নেয়া হলো।

গতকাল বুধবার এই লকডাউন প্রত্যাহারের পর হুবেই প্রদেশের বিভিন্ন বাস স্টেশন ও রেল স্টেশনে মানুষজনের ভিড় লক্ষ্য করা গেছে। এতদিন পর নিজেদের বাড়ি ফিরতে দলে দলে বাস ও রেল স্টেশনে ভিড় জমান এসব মানুষ।

করোনাভাইরাসের বিস্তার রোধে প্রদেশটিতে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। কিন্তু সেই বিধিনিষেধ শিথিল করে নেয়ায় এখন দলে দলে সুস্থ মানুষজন বাড়ি ফিরছে এবং তাদের পরিবার-পরিজনের কাছে ফিরে যাচ্ছে।

মাচেং শহরের একটি রেল স্টেশনে এএফপির সাংবাদিকরা দেখেছেন, বৃষ্টির মধ্যেই মানুষজন লাগেজ নিয়ে দীর্ঘ সারিতে দাঁড়িয়ে আছেন। অপেক্ষাকৃতদের মধ্যে মাস্ক পরিহিত অনেক শিশুকেও দেখা যায়। এসময় গার্ডরা মানুষজনকে পথনির্দেশ করছিল এবং পুরো দেশজুড়ে বিভিন্ন ট্রেনের বিস্তারিত সূচি স্টেশন থেকে ঘোষণা করা হচ্ছিল।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া একটি ভিডিও ফুটেজে দখা যায়, হুয়াংগ্যাং শহরের অভিবাসী শ্রমিকরা তাদের ব্যাগপত্র নিয়ে বাসে ওঠার জন্য লাইনে দাঁড়িয়ে আছে। করোনাভাইরাস চীনের যেসব শহরে সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছিল হুয়াংগ্যাং সেগুলোর একটি।

নাম প্রকাশে অনিচ্ছুক শ্রমিক বলেন, আমি হুবেইয়ে দুই মাস ধরে আটকে ছিলাম। এখন লকডাউন প্রত্যাহার করে নেয়ার পর তিনি পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশের ওয়েনঝঝৌয়ে নিজের বাড়িতে ফিরছেন।

উল্লেখ্য, হুবেই প্রদেশের রাজধানী উহান ছাড়া অন্যান্য সব শহরের রেল স্টেশন ও বিমানবন্দরের কার্যক্রম গতকাল বুধবার থেকেই শুরু হয়ে যায়। উহান শহরের একটি খাবারের মার্কেট থেকেই গত বছরের শেষদিকে এই করোনাভাইরাস ছড়িয়ে পড়ে।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়