logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩ জন, এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে, নতুন আক্রান্ত ৫৪ জন, এর মধ্যে ঢাকায় ৩৯ জন আর পুরুষ ৩৩ জন, নারী ২১ জন, মোট আক্রান্ত ২১৮: আইইডিসিআর। বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

আর বেশিদিন স্থায়ী হবে না করোনাভাইরাস: নোবেলজয়ী মার্কিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ মার্চ ২০২০, ১৬:০৬
we’re going to be fine very soon says nobel laureate michael levitt
দ্য টাইমস থেকে নেয়া
খুব শিগগিরই করোনাভাইরাসমুক্ত হবে চীন। যে হারে চীনে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা কমে এসেছে তাতে খুব কম সময়ের মধ্যেই করোনা থেকে মুক্তি পাবে মানুষ। এমনই দাবি করেছেন নোবেলজয়ী মার্কিন বায়োফিজিস্ট মাইকেল লেভিট।

তিনি বলেছেন, যে হারে চীনের হুবেই প্রদেশে প্রত্যেক দিন করোনা আক্রান্তের হার বাড়ছিল, তা ক্রমেই অনেকটা কমেছে। প্রথমে প্রায় প্রতিদিন ৩০ শতাংশ হারে করোনা রোগী বাড়ছিল। ফেব্রুয়ারির পর থেকে সেটি এক ধাক্কায় অনেকটা নেমে এসেছে। মৃতের সংখ্যাও সেই অনুপাতেই কমেছে।

লেভিট বলেছেন, নাটকীয়ভাবে আক্রান্তের হারের যে পতন হয়েছে তা থেকেই নিশ্চিত এই খারাপ সময় কেটে যাবে খুব শিগগিরই। আগামী ১৫ দিনের মধ্যেই অনেকটা সামলে উঠবে চীন। রোববার চীনে ৩৯ জনের শরীরে করোনা ধরা পড়েছে।

নোবেলজয়ী এই বিজ্ঞানীর মতে, মানুষ অনেক বেশি আতঙ্কিত কারণ প্রতিদিন নতুন নতুন আক্রান্তের কথা শোনা যাচ্ছে। কিন্তু আক্রান্তের হার যেভাবে কমছে তাতে পরিষ্কার যে মহামারী আর বেশিদিন স্থায়ী হবে না। তিনি মনে করেন, এ মাসের মধ্যেই চীন থেকে চলে যাবে করোনার দাপট।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক আরও বলেন, চীনের মতো যুক্তরাষ্ট্রেও খুব দ্রুত কমে আসবে করোনার দাপট। ২০১৩ সালে নোবেল পাওয়া লেভিট এর আগে চীনে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে প্রায় নিখুঁত একটি ভবিষ্যৎ বাণী করেছিলেন।

তিনি বলেন, আমাদের এখন আতঙ্ক নিয়ন্ত্রণ করতে হবে; সবকিছু ঠিক হয়ে যাবে। কিভাবে যুক্তরাষ্ট্রে সবকিছু ঠিক হয়ে যাবে-সেটির স্বপক্ষে কোনও তথ্য-উপাত্ত তুলে না ধরলেও এই বিজ্ঞানী বলেন, সংখ্যাটা এখনও একটু বেশি মনে হলেও কমার লক্ষণ স্পষ্ট।

উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১৮ হাজার ৮৯২ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে চার লাখ ২২ হাজার ৬১৪ জন। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক লাখ ৯ হাজারের বেশি। আর যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৮০৮ জন। আর মৃত্যু হয়েছে ৮০৪ জনের।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২১৮ ৩৩ ২০
বিশ্ব ১৪৮৪৮১১ ৩২৯৮৭ ৮৮৫৩৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়