logo
  • ঢাকা বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩ জন, এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে, নতুন আক্রান্ত ৫৪ জন, এর মধ্যে ঢাকায় ৩৯ জন আর পুরুষ ৩৩ জন, নারী ২১ জন, মোট আক্রান্ত ২১৮: আইইডিসিআর। বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

ইউরোপকে আরও দুই বছর কাঁদাবে করোনা: চীনা বিশেষজ্ঞ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ মার্চ ২০২০, ১৬:০৮
coronavirus could last for up to two years in Eupore
সংগৃহীত
চীনের একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ সতর্ক করে দিয়ে বলেছেন যে, ইউরোপে খুব শিগগিরই অবসান ঘটবে না করোনাভাইরাস মহামারির; বরং দুই বছরব্যাপী এক যুদ্ধের জন্য প্রস্তুতি নিতে হবে মহাদেশটিকে।

ইতালি, স্পেন ও জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে যখন করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে এমন সময় এই হুশিয়ারি উচ্চারণ করেছেন সাংহাইয়ের কভিড-19 ক্লিনিক্যাল এক্সপার্ট টিমের প্রধান ঝ্যাং ওয়েনহং। বিপরীতে চীনে গত তিন-চারদিনে স্থানীয়ভাবে মাত্র একজন আক্রান্ত হয়েছে এবং দেশটি বিদেশফেরত ব্যক্তিদের মাধ্যমে সংক্রমণ ঠেকাতে কাজ করে যাচ্ছে।

জার্মানির ডুসেলডর্ফ শহরে চীনা কনস্যুলেটে আয়োজিত এক ভিডিও কনফারেন্সে তিনি বলেন, ভাইরাস আসবে, আবারও চলেও যাবে। তবে ইউরোপ পুরোপুরি স্বাভাবিক হতে দুই বছরের বেশি সময় লাগতে পারে। 

তিনি আরও বলেন, কম সময়ে এর সমাধান করতে হলে চীনের মতো অনেক কঠোর ব্যবস্থা নিতে হবে। চীন নববর্ষের ছুটি বাড়িয়ে শহরগুলো বন্ধ করে দিয়েছিল। শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু ব্যবসা প্রতিষ্ঠান সবকিছুই বন্ধ ছিল চীনে। 

তিনি বলেন, যদি সারা বিশ্বকে চার সপ্তাহের জন্য বন্ধ রাখা সম্ভব হয়, তাহলে এই মহামারী বন্ধ করা যাবে। কিন্তু সারাবিশ্ব বন্ধ রাখার বিষয়টি আমি কল্পনাও করতে পারি না। এমনকি জার্মানি বা ইউরোপও নয়।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২১৮ ৩৩ ২০
বিশ্ব ১৪২৯৪৩৭ ৩০১১৩০ ৮২১১৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়