logo
  • ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

এক মাস লকডাউনের ঘোষণা দিলো নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ মার্চ ২০২০, ১১:৫৯ | আপডেট : ২৩ মার্চ ২০২০, ১৩:৫৬
এক মাস লকডাউনের ঘোষণা দিলো নিউজিল্যান্ড
নিউজিল্যান্ডে প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে লকডাউনের ঘোষণা দেন
করোনাভাইরাসের বিস্তাররোধে এক মাসের লকডাউন ঘোষণা করেছে নিউজিল্যান্ড। সোমবার থেকে দেশটিতে এই লকডাউন কার্যকর হবে। নিউজিল্যান্ডে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এ ঘোষণা দেন।

তিনি বলেন, আধুনিক নিউজিল্যান্ডের ইতিহাসে দেশটির নাগরিকদের চলাচলের ওপর গুরুত্বপূর্ণ বিধিনিষেধ আরোপ করা হলো। কিন্তু মানুষজনের জীবন বাঁচাতে এবং ভাইরাসের বিস্তার ধীর করতে এটা প্রয়োজন ছিল।

এক সংবাদ সম্মেলনে আরডার্ন বলেন, এখন আমরা জাতি হিসেবে সবাই সেলফ আইসোলেশনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছি। এসব পদক্ষেপ ছাড়া হাজার হাজার নিউজিল্যান্ডারের মৃত্যু হতে পারে।

এদিকে আরডার্নের এই ঘোষণার পর মানুষজন প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে সুপারমার্কেটে ভিড় জমায়। যদিও নিউজিল্যান্ড সরকার বলছে, দেশটিতে প্রয়োজনীয় জিনিসপত্রের যথেষ্ট মজুদ রয়েছে এবং দোকানপাট খোলা থাকবে।

এছাড়া বিমানবন্দরগুলোও জনাকীর্ণ হয়ে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ এই বিধিনিষেধ কার্যকর করার আগে স্থানীয় নিউজিল্যান্ডাররা তাদের ঘরবাড়িতে ফিরে আসবে।

অন্যদিকে নিউজিল্যান্ডের পুলিশ প্রধান মাইক বুশ বলেছেন, সবাই আইন মানছে কিনা তা তদারকি করতে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হবে। আমাদের কঠোর হতে হোক এটা আমরা চাই না। কিন্তু প্রয়োজন হলে সেটা করতে হবে।

উল্লেখ্য, নিউজিল্যান্ডে এখন পর্যন্ত ১০২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। তবে এখনও পর্যন্ত দেশটিতে করোনায় কারও মৃত্যু হয়নি।
এ/পি
 

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ৩০
বিশ্ব ৭২১৫৮৪ ১৪৯১২২ ৩৩৯৫৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়