logo
  • ঢাকা বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     স্পেনে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮৪৯ জন, মোট মৃত্যু ৮১৮৯ জন, আক্রান্ত ৯৪৪১৭ জন: এএফপি। সৌদিতে গত ২৪ ঘণ্টায় আরো ১১০ আক্রান্ত, মোট আক্রান্তের সংখ্যা ১৫৬৩ জন: সৌদি গেজেট। এই প্রথম কাতারে এক বাংলাদেশির মৃত্যু: কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নতুন আক্রান্ত ২, মোট আক্রান্ত ৫১ জন, সুস্থ ৬ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬৫, আক্রান্ত ১৯৯৮৮, মোট মৃত্যু ৩০৪০, আক্রান্ত এক লাখ ৬৪২৭৪ জন, এর মধ্যে সবচেয়ে বেশি ২৭৯ জনের মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯১৩, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ৫২৩১ জন, আক্রান্ত ৭৮৪৬, সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১১ হাজার ৫৯১, তারপর স্পেনে ৭৭১৬, ফ্রান্স ৩১৮৬: জনস হপকিন্স ইউনিভার্সিটি।

করোনায় দরিদ্র দেশগুলোর কয়েক লাখ মানুষের মৃত্যু হতে পারে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ মার্চ ২০২০, ১৯:৩৩
Millions Could Die If Coronavirus Allowed To Spread Unchecked says UN Chief
ছবি সংগৃহীত

যদি এখনই নতুন করোনাভাইরাসকে ঠেকানো না যায় তাহলে বিশেষ করে দরিদ্র দেশগুলোর কয়েক লাখ মানুষের মৃত্যু হতে পারে। বৃহস্পতিবার এমনটা সতর্ক করে দিয়ে এই মহামারির বিরুদ্ধের বৈশ্বিক সমন্বিত পদক্ষেপের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

গুতেরেস বলেন, আমরা যদি এই ভাইরাসকে দাবানলের মতো ছড়িয়ে পড়তে দেই, বিশেষ করে বিশ্বের ঝুঁকিপূর্ণ অঞ্চলে, এটা কয়েক লাখ মানুষের জীবন কেড়ে নিতে পারে। তিনি বলেন, বৈশ্বিক সংহতি এখন কেবল নৈতিক প্রয়োজনই নয়, এতে সবার স্বার্থ রয়েছে।

করোনাভাইরাসে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু এবং প্রায় আড়াই লাখ মানুষ আক্রান্ত হওয়ার প্রেক্ষিতে গুতেরেস এই ‘স্বাস্থ্য বিপর্যয়’ থেকে রক্ষার জন্য একটি বৈশ্বিক সমন্বিত পদক্ষেপের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

জাতিসংঘের মহাসচিব বলেন, আমাদেরকে অবিলম্বে এমন পরিস্থিতি থেকে দূরে সরে যেতে হবে যেখানে প্রতিটি দেশ তার নিজস্ব স্বাস্থ্য কৌশল গ্রহণ করছে যাতে সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে একটি সমন্বিত বৈশ্বিক প্রতিক্রিয়া নিশ্চিত হয়, সংকট মোকাবিলায় কম প্রস্তুত দেশগুলোকে সহায়তা করে।

এসময় তিনি করোনা বৈশ্বিকভাবে মোকাবিলায় গ্রুপ 20-র দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, একটি ধনী দেশের কেবল তার নাগরিকদের কথাই চিন্তা করা উচিত নয়। আমি গ্রুপ-20 এর প্রতি দৃঢ়ভাবে আবেদন জানাই তারা যেন আফ্রিকার দেশ এবং উন্নয়নশীল বিশ্বের অন্যদের বিষয়ে বিশেষ উদ্বেগ প্রকাশ করে।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১ ১৯
বিশ্ব ৮২৩৭৪৯ ১৭৪১১৫ ৪০৭০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়