logo
  • ঢাকা শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬

জাতির উদ্দেশে কানাডার প্রধানমন্ত্রীর আবেগঘন ভাষণ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ মার্চ ২০২০, ১৮:০৫ | আপডেট : ১৮ মার্চ ২০২০, ১৮:৩৯
জাস্টিন ট্রুডো
জাস্টিন ট্রুডো
সেল্ফ আইসোলেশনে থাকা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জাতির উদ্দেশে গুরুত্বপূর্ণ বক্তব্য  দিয়েছেন।

সোমবার সকালে ট্রুডো বলেন, আমাদের বিশেষজ্ঞরা, চিকিৎসকরা যেটি বলবেন, কানাডিয়ানদের স্বার্থরক্ষায় আমি সেটিই করব।

তিনি বলেন, সংকটের গোড়া থেকেই দেশের সেরা চিকিৎসক, বিজ্ঞানীদের পরামর্শের ভিত্তিতে প্রতিটি পদক্ষেপ নিয়েছি। তোমাদের স্বাস্থ্য এবং নিরাপত্তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তোমাদের আশ্বস্ত করতে চাই, পরিস্থিতির পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় প্রতিটি পদক্ষেপই আমরা নেব।

বিশ্বের বিভিন্ন দেশে বসবাস বা ভ্রমণে থাকা নাগরিকদের কথা উল্লেখ করে তিনি বলেন, আমি জানি বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত কিংবা ভ্রমণরত কানাডিয়ানদের নিয়ে  উদ্বিগ্ন। আমি তোমাদের কথা দিতে চাই, দেশের বাইরে থাকা একজন কানাডিয়ানও আমাদের সহযোগিতার বাইরে থাকবে না। তাদের বিমান পেতে, ঘরে ফিরে আসার খরচের জন্য যদি সহায়তা দিতে হয় সেটি আমি করব। ইতিমধ্যে সে জন্য বিশেষ সহায়তা প্রকল্পও হাতে নেওয়া হয়েছে। দেশের বাইরে থাকা কানাডিয়ানদের উদ্দেশে তিনি উদ্ধাত্ত আহ্বান জানান, যারা দেশের বাইরে আছ, এখনই ঘরে ফিরে এসো। যারা মাত্র ফিরেছ, তোমরা ঘরে থাক। কেবল নিজেকেই সুস্থ রাখার জন্য না, আমাদের স্বাস্থ্যকর্মীরা যাতে দরকারি জায়গায় সেবা এবং মনোযোগ দিতে পারে সেটা নিশ্চিত করতে তোমরা ঘরে থাক।

তিনি বলেন, নিজেকে ঘরে রেখে তুমি শুধু তোমার সুস্থতাই নিশ্চিত করছ না, তোমার পরিবারের, তোমার চারপাশের মানুষগুলোর সুস্থতাই নিশ্চিত করছ। তিনি পরামর্শ দিচ্ছেন, ঘরে থাকার, সোশ্যাল ডিসটেন্সের মানে কিন্তু এই না যে কারও সঙ্গে কথাবার্তাই হবে না। টেলিফোনটা হাতে তুলে নাও, কথা বল, ইমেইল কর। আমাদের সবচেয়ে বড় শক্তিই তো হচ্ছে পরস্পরের কাছে আসতে পারার ক্ষমতা, একে অপরের যত্ন নিতে পারার ক্ষমতা। এখন এটি বেশি জরুরি। কাজেই তোমার বন্ধুদের ফোন কর, চেনাজানা মানুষদের ফোন কর। গ্রোসারি স্টোরে যাওয়ার সময় তোমার প্রতিবেশীর খোঁজ নাও, দেখ তার কিছু লাগবে কিনা। আর হ্যাঁ, তোমার নিজের জন্য প্রয়োজনের বেশি এখন কিনো না। আরেকটা কথা বলি, বিশেষ প্রয়োজনে যখনই বাইরে যাও ফ্রন্ট লাইনে কাজ করা কর্মীটির কাছে গিয়ে তাকে একটা ধন্যবাদ দাও। তুমুল এই সংকটকালে দেশের ফ্রন্টলাইনের এই কর্মীরাই কিন্তু সমাজটাকে সচল রেখেছে। তাদের প্রতি কৃতজ্ঞতা জানাও।

জাস্টিন ট্রুডো তার বক্তৃতায় তিনি চিকিৎসকদের, স্বাস্থ্যসেবা কর্মীদের প্রশংসা করেছেন।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2