• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে দুটি টর্নেডোর আঘাতে নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ মার্চ ২০২০, ১০:১২
Tornadoes Kill 25 in Tennessee
ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রের টেনিসি অঙ্গরাজ্যে দুটি টর্নেডোর আঘাতে অন্তত ২৫ জন নিহত হয়েছে। মঙ্গলবার সেখানকার গভর্নর উইলিয়াম লি এ কথা জানিয়েছেন। এক সংবাদ সম্মেলনে তিনি জানান, আরও অনেক মানুষ নিখোঁজ রয়েছে।

টেনিসির সবচেয়ে বড় শহর ন্যাশভিলে টর্নেডো দুটির আঘাতে ঘরবাড়ি ও অন্যান্য স্থাপনার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মাঝরাতের পর টর্নেডো ‍দুটি আঘাত হানে এবং খুব দ্রুত ওই অঞ্চল অতিক্রম করে তাই ঘুমন্ত মানুষজন আশ্রয় নেয়ার সময় পায়নি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি আগামী শুক্রবার টেনিসি সফরে যাওয়ার পরিকল্পনা করছেন। স্থানীয় একজন বাসিন্দা ন্যাশভিলের অবস্থাকে ‘যুদ্ধক্ষেত্রের’ সঙ্গে তুলনা করেছেন। আরও দুজন বাসিন্দা ডেভিড হাস্কেল ও তার স্ত্রী বলেন, তাদের মোবাইল ফোনে জরুরি অ্যালার্ম বেজে ওঠার সঙ্গে সঙ্গেই তারা ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে ছুটে যান।

টেনিসির এক সংবাদপত্রকে হাস্কেল বলেন, ১০ সেকেন্ড পর আমাদের বাড়িটি যেন বিস্ফোরিত হয়। ভয়াবহ ঘূর্ণিঝড় দুটিতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ন্যাশভিলের ৮০ মাইল পূর্বে পুটনাম কাউন্টিতে। সেখানে এখন পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া উইলসন কাউন্টিতে তিনজন, ডেভিডসন কাউন্টিতে দুইজন এবং বেন্টনে একজনের মৃত্যু হয়েছে। ন্যাশভিলের মেয়র জন কুপার বলেছেন, শহর ‘বিধ্বস্ত’ হয়ে গেছে। এসময় প্রতিবেশীদর দিকে ‘সাহায্যের হাত বাড়িয়ে দিতে’ মানুষজনের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মেয়র কুপার বলেন, প্রায় ১৫০ জন আহত ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এদিকে টেনিসির জরুরি কমিউনিটি রিলেশন্স অফিসার ম্যাগি হ্যানান বলেন, অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালানো হচ্ছে। অন্যদিকে ন্যাশভিল ইলেকট্রিক জানিয়েছে, টর্নেডোর কারণে প্রায় ৪৪ হাজার মানুষ বিদ্যুতহীন হয়ে পড়েছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh