• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সিএএ নিয়ে উত্তপ্ত মেঘালয়ে নিহত ১, কারফিউ জারি-ইন্টারনেট বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১২
one killed in Meghalaya over CAA, curfew issued-Internet shut down
ছবি সংগৃহীত

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে এবার উত্তপ্ত হয়ে উঠেছে মেঘালয়ও। শুক্রবার থেকে সিএএ বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে ভারতের উত্তর-পূর্বের এই রাজ্য। সহিংসতার ঘটনায় সেখানে একজনের মৃত্যুও হয়েছে বলে জানা গেছে। পরিস্থিতি মোকাবিলায় রাজধানী শিলংয়ে জারি করা হয়েছে কারফিউ। আর রাজ্যের ছয় জেলায় বন্ধ করে দেয়া হয়েছে ইন্টারনেট সেবা।

কয়েকদিন আগেই সিএএ বিরোধী ও সমর্থকদের মধ্যে সংঘর্ষে উত্তাল হয়ে ওঠে ভারতের রাজধানী দিল্লি। ওই ঘটনায় অন্তত ৪২ জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয় দুই শতাধিক মানুষ। ওই সহিংসতা রেষ কাটতে না কাটতেই এবার মেঘালয়ের বিভিন্ন এলাকায় প্রতিবাদ-বিক্ষোভ চরম আকার নিতে শুরু করেছে।

খাসি স্টুডেন্টস ইউনিয়ন এবং অ-আদিবাসীদের দফায়-দফায় সংঘর্ষে উত্তাল হয়ে উঠে মেঘালয়ের রাজধানী শিলংসহ একাধিক জায়গা। সংঘর্ষের জেরে ইতোমধ্যেই পূর্ব খাসি হিলসে একজনের মৃত্যু হয়েছে। উত্তর-পূর্বের দুই সংগঠনের মধ্যে সংশোধিত নাগরিকত্ব আইন ও ইনার লাইন পারমিট নিয়ে বেশ কিছুদিন ধরেই বিবাদ চলছিল।

শুক্রবার বিতর্ক মেটাতে বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই হঠাৎ করে সংঘর্ষ বেঁধে যায় দুই পক্ষের মধ্যে। সেই সংঘর্ষেই একজনের মৃত্যু হয়। পরিস্থিতি নতুন করে যাতে আরও উত্তপ্ত না হয় এ কারণেই শিলং এবং সংলগ্ন এলাকায় কারফিউ জারি করা হয়। শুক্রবার রাত ১০টা থেকে কারফিউ কার্যকর হয়।

এর আগে শুক্রবার বিকেল থেকে মেঘালয়ের ৬ জেলায় মোবাইল ও ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হয়। পূর্ব জয়ন্তিয়া হিল, পশ্চিম জয়ন্তিয়া হিলস, রি ভোই, পশ্চিম খাসি হিলস, দক্ষিণ-পশ্চিম খাসি হিলসে ক্ষোভ ছড়িয়েছে। আরও ৪৮ ঘণ্টা বন্ধ ইন্টারনেট ও মোবাইল সেবা বন্ধ থাকবে বলে জানিয়েছে প্রশাসন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাখাইনের রাজধানীতে কারফিউ জারি
গাজীপুর থেকে অপহৃত শিক্ষার্থী মেঘালয়ে উদ্ধার
হরতালেও বাস চলবে, তবে থাকবে সংকট 
গণকারফিউয়ের ঘোষণা ১২ দলীয় জোটের
X
Fresh