• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

দিল্লির সহিংসতায় নিহত বেড়ে ৪২, ৪৮টি এফআইআর দায়ের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:১৪
delhi violence over caa death toll rises to 42
ছবি সংগৃহীত

দিল্লির সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে। এখনও থমথমে মৌজপুর, বাবরপুর, জাফরাবাদের মতো বেশ কয়েকটি এলাকা। শুক্রবারের নামাজের আগে নিরাপত্তার লক্ষ্যে গুরুগ্রামে হাই অ্যালার্ট জারি করা হয়। আর সহিংসতার ঘটনায় এখনও পর্যন্ত ৪৮টি এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। দিল্লির সহিংসতা তদন্তে দুটি বিশেষ তদন্তকারী দলও (সিট) গঠন করা হয়েছে।

এদিন অবশ্য দোকানপাট কিছু সময় খোলা রাখার জন্য কোথাও কোথাও কারফিউ শিথিল করা হয় কয়েক ঘণ্টার জন্য। গত রোববারের ঘটনার পরই অ্যালার্ট জারি হয়েছিল গুরুগ্রামে। এদিন নামাজের আগে নিরাপত্তার কথা ভেবে সেই অ্যালার্ট আরও জোরদার করা হয়।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে সহিংসতার ঘটনায় কারা কারা জড়িত, কারা অর্থ জোগাচ্ছে, তা খুঁজে বের করার জন্য দিল্লি হাইকোর্ট এদিন কেন্দ্রীয় সরকার, দিল্লি সরকার ও দিল্লি পুলিশকে নোটিশ দিয়েছে। দিল্লির সহিংসতার ঘটনার তদন্ত শুরু ও তা এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই এই সব তথ্য প্রয়োজন। আগামী ৩০ এপ্রিল পরবর্তী শুনানির দিন কেন্দ্র, দিল্লি সরকার ও দিল্লি পুলিশকে এ ব্যাপারে জানাতে বলেছে হাইকোর্ট।

এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার দিল্লির নতুন পুলিশ কমিশনারের নাম ঘোষণা করেছে। আগামীকাল অবসর নিচ্ছেন পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়েক। তার স্থলাভিষিক্ত হচ্ছেন দিল্লি পুলিশের বিশেষ কমিশনার (আইন ও শৃঙ্খলা) এস এন শ্রীবাস্তব।

অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, দিল্লির ঘটনা দুঃখজনক, অবিলম্বে শান্তি ফেরাতে ব্যবস্থা নিতে হবে। শুক্রবার ভুবনেশ্বরে ইস্টার্ন রিজিওনাল সিকিউরিটি কাউন্সিলের বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন মমতা।

একইসঙ্গে অমিত শাহের সঙ্গে ওই বৈঠকে সিএএ, এনপিআর ও এনআরসি নিয়ে কোনও আলোচনা হয়নি বলেও জানান তিনি।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দ্বাদশ সংসদ নির্বাচনে সহিংসতা কম হয়েছে : মার্কিন দুই সংস্থা
পদত্যাগ করলেন হাইতির প্রধানমন্ত্রী
ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল গ্রেপ্তার
সেই ৫ আইনজীবী রিমান্ডে
X
Fresh