• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দিল্লিতে মুসলিম ভাইয়েরা বিয়ে দিলো হিন্দু বোনকে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১৯
a hindu bride weds in muslim neighbourhood amid delhi violence
ছবি সংগৃহীত

২৩ বছরের সাবিত্রী প্রসাদের মঙ্গলবার বিয়ে হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে শুরু হয় সংঘর্ষ। নাগরিকত্ব আইনের সমর্থক ও বিরোধীদের মধ্যে এই সংঘর্ষের ফলে বিয়ে হয়নি সেদিন। কিন্তু দুইদিন পরেই বিয়ের পিঁড়িতে বসলেন সাবিত্রী। মুসলিম অধ্যুষিত চাঁদবাগে হিন্দু মেয়ের বিয়েতে একযোগ সাহায্য করলেন প্রতিবেশীরা। বাইরে পাহারা দিলেন মুসলিম ভাইয়েরা। ভেতরে বিয়ে হলো সাবিত্রীর। হিংসার মাঝেই সাম্প্রদায়িক সম্প্রীতির এমন নজিরও দেখল দিল্লি।

সাবিত্রীর মেহেদি অনুষ্ঠান ছিল সোমবার। কিন্তু তার আগেই উত্তর-পূর্ব দিল্লিতে সহিংসতা শুরু হয়। গণমাধ্যমকে সাবিত্রী জানিয়েছেন, তিনি ভেবেছিলেন বিয়ের দিন হয়তো পরিস্থিতি ঠিক হয়ে যাবে। তাই মেহেদি পরেন তিনি। কিন্তু সহিংসতা থামার বদলে বেড়ে যায়। ফলে বাধ্য হয়েই মঙ্গলবার বিয়ে বাতিল করতে হয়। বরপক্ষকে জানিয়ে দেয়া হয়, এই পরিস্থিতিতে সেখানে না যেতে। বিয়ে বাতিল হওয়ায় মন খারাপ হয়ে যায় পুরো পরিবারের।

মুসলিম অধ্যুষিত চাঁদবাগে কয়েক ঘর হিন্দু থাকেন। কিন্তু কোনও দিন তাদের মধ্যে অশান্তি হয়নি বলেই জানিয়েছেন সাবিত্রীর বাবা ভোরে প্রসাদ বলেন, আমরা বাড়ির ছাদ থেকে কালো ধোঁয়া উঠতে দেখছিলাম। চারদিকে বোমার শব্দ, দোকান-গাড়ি জ্বলছে। এগুলো কে করছে? এতদিন তো এখানে কিছু হয়নি। আমরা হিন্দু-মুসলমানরা একসঙ্গে বাস করি এখানে। আমরা শান্তি চাই।

ঠিক তখনই এগিয়ে আসেন সাবিত্রীর প্রতিবেশীরা। সামিনা বেগম জানিয়েছেন, মেহেদি হওয়ার পর যদি বিয়ে না হয়, তখন মেয়ের মনের কী অবস্থা হয় তা আমরা জানি। আমাদের খুব কষ্ট হচ্ছিল। এই পরিস্থিতির মধ্যেই এগিয়ে আসেন সবাই। বৃহস্পতিবার ছোট করে বিয়ের আসর বসে। পুরো দায়িত্ব নিয়ে নেন মুসলিমরা। বরকে নিয়ে আসা থেকে বিয়ের পরে মেয়েকে বিদায় জানানো পর্যন্ত পুরোটা তাদের দায়িত্বেই হয়। দেখা যায়, ভেতরে যখন পাত্রের সঙ্গে সাত পাকে ঘুরছেন সাবিত্রী বাইরে তখন বাড়ি পাহারা দিচ্ছেন আমির, উসমানরা।

বিয়ে শেষ হওয়ার পর আমির বলেন, ছোটবেলা থেকে আমরা একে অন্যের অনুষ্ঠানে সামিল হই। এই সহিংসতা কারা ঘটাচ্ছে জানি না। এতে ধর্মের রঙ লাগানো হচ্ছে। কিন্তু যারা সহিংসতা ঘটাচ্ছে তারা এখানকার নয়। তারা আমাদের কেউ নয়। আর মেয়েকে বিদায় জানানোর পরে ভোরে প্রসাদ বলেন, মেয়ের বিয়েতে আমার কোনও আত্মীয়রা আসতে পারেননি। তাতে কী হয়েছে। আমার প্রতিবেশীরা তো আমার আত্মীয়। তারা তো ছিলেন। তাদের আশীর্বাদ পেলো আমার মেয়েটা।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুজরাটের বিপক্ষে দিল্লির ব্যাট টু ব্যাক জয়
অক্ষরের বিদায়ের পর পান্থের তাণ্ডব, বড় পুঁজি দিল্লির
প্রতিশোধ নিতে দিল্লিকে ব্যাটিংয়ে পাঠালো গুজরাট
লোয়ার মিডলের ব্যর্থতায় বৃথা গেল ম্যাগার্ক ঝড়, দিল্লির বড় হার
X
Fresh